ঢাকা, রবিবার,২২ জানুয়ারি ২০১৭

নাটক

সুকুমার রায়ের ‘অবাক জলপান’নাটকের টিভি নাট্যরূপ

নয়া দিগন্ত অনলাইন

২৭ ডিসেম্বর ২০১৬,মঙ্গলবার, ০৭:১২


প্রিন্ট

সুকুমার রায়ের‘অবাক জলপান’নাটকের টিভি নাট্যরূপের দৃশ্য ধারণ সম্পন্ন হয়েছে ২৪ ও ২৫ ডিসেম্বর। মূল নাটক অবলম্বনে রূপান্তরিত চিত্রনাট্য রচনা এবং পরিচালনা করেছেন শীমুল চৌধুরী ও মেহরাব পিয়াস। মূল চরিত্রগুলোতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, প্রাণ রায়, তৌফিকুল ইসলাম ইমন, গাজী ফারুক, জামশেদ শামীম, হুসেইন সুলভ, রাতুল মুহাম্মদ প্রমুখ।
নাটকের চিত্রগ্রহণ করেছেন হাসান আহমেদ। প্রায় শত বছর আগে রচিত নাটকটিতে সময়োপযোগী পরিবর্তন আনা হয়েছে। তবে এই পরিবর্তনের কারণে মূল নাটকের প্রকৃত রসের কোনো ব্যত্যয় ঘটেনি। বাংলাদেশের একজন পর্যটক কলকাতার অভিজাত আবাসিক এলাকায় গিয়ে যেভাবে পানি সঙ্কটে পড়ে তা নিয়েই নাটকটি আবর্তিত হয়েছে। নাটকের দৃশ্যধারণ করা হয়েছে গুলশান, নিকুঞ্জ-১ ও বনানী এলাকায়।

পরিচালকদ্বয় জানান, "দেশে শিশুসাহিত্য নিয়ে ভিজুয়াল মিডিয়ায় খুব কম কাজ হয়। আমরা এই শূন্যস্থানটি পূরণ করতে যাচ্ছি। ক্লাসিক শিশু সাহিত্যগুলোকে নাট্যরূপদানের প্রচেষ্টা হিসেবে আমরা একটি প্রজেক্ট হাতে নিয়েছি। শিশুসাহিত্যগুলো থেকে প্রাথমিকভাবে বায়ান্নটি রচনা নির্বাচন করা হয়েছে।‘অবাক জলপান’কেই প্রথম নাট্যরূপ দেয়া হচ্ছে। এরপর পর্যায়ক্রমে আরো নির্মাণ হতে থাকবে। প্রথম কাজ নিয়ে আমরা সন্তুষ্ট এবং আশাবাদী। জয়ন্তদা ও প্রাণদাসহ সবাই খুব আন্তরিকভাবে কাজ করেছেন। দর্শক খুব শিগগিরই জনপ্রিয় কোনো টিভি চ্যানেলে ধারাবাহিকভাবে আমাদের নির্মাণগুলো উপভোগ করতে পারবেন।"

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫