ঢাকা, বৃহস্পতিবার,১৯ জানুয়ারি ২০১৭

ফ্যাশন

সালতামামি

সাজে ২০১৬

ফাহমিদা জাবীন

২৬ ডিসেম্বর ২০১৬,সোমবার, ১৭:৩০


প্রিন্ট

 

সময়ের পরিক্রমায় শেষ হতে চলেছে ২০১৬। আরো একটি বছর কেটে গেল অনেক ঘটনার মধ্য দিয়ে। যেমন ছিল সাফল্যের গল্প তেমনি কিছু ব্যর্থতা, হারানোর মধ্য দিয়ে আমাদের জীবন থেকে বিদায় নিতে চলেছে আরো একটি বছর। প্রতিটি ক্ষেত্রের মতো মানুষের জীবনযাত্রায়ও যোগ হয়েছে অনেক নতুন বিষয়। তারই একটি অংশ হচ্ছে সাজসজ্জা। প্রতি বছর একই সাজের ধারা থাকে না। প্রতি বছরই মানুষের চাহিদা বদলায়; তারই ছাপ পড়ে তার সাজসজ্জায়। এবার পর্যালোচনা করা যাক এ বছরের সাজসজ্জায় কী কী যোগ হয়েছিল আর বাদই বা হয়ে গেল কোনগুলো।
সাজের ক্ষেত্রে গত বছর ন্যাচারাল লুকের প্রাধান্য ছিল একচেটিয়া। এ বছর এই বিষয়টির তেমন বদল হয়নি। ন্যাচারাল লুকটা ঠিক রেখেই মূলত সাজানো হয়েছে মেকআপ। তবে বেজ মেকআপের ক্ষেত্রে ম্যাট ফিনিংশের প্রাধান্য ছিল বেশি।
অন্য বিষয়গুলোর মধ্যে এর আগের বছর যেমন স্কিনটোন লিপস্টিক বেশ দেখা গেছে, এ বছর এর বদল হয়েছে। কিছু নতুন রঙ ব্যবহার করতে দেখা গেছে লিপস্টিকের কালার হিসেবে। যেমন হলদেটে কমলা, মভ। তবে লিপস্টিকের কালার হিসেবে লাল ও লালের বিভিন্ন শেড ছিল টপ ফেবারিট।
চোখের সাজে কাজলের প্রাধান্য লক্ষ করা গেছে। চওড়া করে কাজলের ব্যবহার ছিল বেশ জনপ্রিয়। এমনকি আইশ্যাডো না দিয়ে শুধু কাজল দিয়ে মেকআপ শেষ করেছেন অনেকে। কাজল চোখের কোণে কিছু টেনে দেয়া ছিল চোখের সাজের বৈশিষ্ট্য।
কাজল, আইলাইনার কোনোটা না লাগিয়ে ঘন করে মাশকারা লাগিয়ে নিয়েছে অনেকে। আইশ্যাডোতে পিঙ্ক, লাইট ব্রাউন, ফিরোজা, হালকা গ্রিন এসব কালার প্রাধান্য ছিল। চোখে খুব কড়া আইশ্যাডোর ব্যবহার এ বছর তেমন একটা ছিল না। তবে যাদের বয়স কম তাদের আইলাইনার হিসেবে বিভিন্ন কালারের আইলাইনার বেছে নিতে দেখা গেছে।
ঠোঁটে লিপস্টিক হিসেবে এখন গাঢ় রঙের প্রাধান্য দেখা গেছে। মভ, রেড, ম্যাজেন্টা, কমলা রঙের ম্যাট লিপস্টিক বেছে নিয়েছেন অনেকে। আসলে চোখের সাজটা সেহেতু লাইট হয়ে গেছে তাই ঠোঁটের সাজে উজ্জ্বলতা বেশি প্রাধান্য পেয়েছে।
হেয়ারস্টাইলের ক্ষেত্রে এ বছর কোনো নির্দিষ্ট নিয়মের মধ্যে সীমাবদ্ধ ছিল না। একই সাথে চলছে বিভিন্ন ধরনের হেয়ারস্টাইল। নানা ধরনের কাট, বেণী, বান, রিবন্ডিং ও আয়রনিং সবই। যে যার পছন্দমতো হেয়ার স্টাইল বেছে নিয়েছেন। তবে হেয়ার স্টাইল যেমনই হোক সেটি যেন চেহারার সাথে মানানসই হয় সেই বিষয়গুলো মুখ্য ছিল। তাই তো ওয়েস্টার্ন ড্রেসের সাথেও অনেকে বিভিন্ন ধরনের বান করছেন। গয়নার বেলায় লম্বা মালা বেশি দেখা যায়। বড় কালারফুল বিডসের মালা ও সুতার মালা এবার বেশি দেখা গেছে।

ছেলেদের সাজ
ছেলেদের সাজে হেয়ার স্টাইল ছিল ইউনিক। বিভিন্ন ধরনের হেয়ার স্টাইল করতে দেখা গেছে ছেলেদের। মাথার সামনে বা মাঝখানে বড় রেখে সাইড থেকে ছোট করে কাটা চুলের স্টাইল করতে দেখা গেছে প্রায় সব বয়সী তরুণকে। ছেলেদের মধ্যে স্টাইলের চেয়ে পরিচর্যার বিষয়ে সচেতনতা বেড়েছে উল্লেখযোগ্যভাবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫