ঢাকা, মঙ্গলবার,১৭ জানুয়ারি ২০১৭

অবকাশ

অতিথি পাখির সঙ্গে কিছুক্ষণ

বদরুন নেসা নিপা

২৫ ডিসেম্বর ২০১৬,রবিবার, ০০:০০


প্রিন্ট

শীত এলেই দূর দেশ সাইবেরিয়ার বরফশীতল অঞ্চল থেকে তীব্র শীতের কবল থেকে নিজেদের বাঁচাতে নাতিশীতোষ্ণ অঞ্চলে এদের আগমন ঘটে। আর এরা সাধারণত শীতকালে আমাদের দেশে আসে বলেই আমরা এদের অতিথি পাখি বলি। শীতের অতিথি পাখির মধ্যে রয়েছেÑ বালিহাঁস, ল্যাঞ্জা, সুভেলা, পোকার্ট, সরালি, শামুক কেচা, ওয়াক পানকৌড়ি, রঙিন বক, বাদামি কসাই, জলমুরগি, কমল, স্যান্ডপাইপার, সিনটেইল ¯œাইন, সাদা মঞ্জর, সাইবেরিয়ান হাঁস ইত্যাদি।
কোথায় দেখবেন পাখি : প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি দেশের আবাসিক বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসে ঢুকতেই সবুজে ভরা প্রকৃতি যেমন মন কেড়ে নেয়, তেমনি চোখে পড়ে ৭৫০ একর জায়গা নিয়ে ক্যাম্পাস ও আঁকাবাঁকা বয়ে যাওয়া লেক। সেখানে শুনতে পাওয়া যাবে পাখিদের কিচিরমিচির শব্দ। নৈসর্গিক সৌন্দর্যমণ্ডিত সবুজ ক্যাম্পাসকে আরো বর্ণিল করে তোলার জন্যই যেন আগমন ঘটে হরেক প্রজাতির অতিথি পাখির।
শীত এলেই চিড়িয়াখানার দু’টি লেকে ভিড় করে অসংখ্য অতিথি পাখি। এ সময় চিড়িয়াখানার প্রধান আকর্ষণ বিভিন্ন প্রজাতির, বর্ণের অতিথি পাখি। চিড়িয়াখানার খাঁচায় বন্দী পশুপাখির পাশাপাশি সবুজ প্রকৃতিতে লেকে ভিড় করে অসংখ্য অতিথি পাখি। সবুজ প্রকৃতির মাঝে উড়ে, ভেসে বেড়ায় যখন, যেন মনে হয় কবির সেই কণ্ঠে ‘বন্যেরা বনে সুন্দর সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে।’
হিমালয়ের পাদদেশ, সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক উঁচু কিছু প্রাকৃতিক থেকে অর্থাৎ ভারতের নাগাল্যান্ড, আসাম, মেঘালয় ও বাংলাদেশের সিলেট অঞ্চলের হাওরসহ রাজধানী ঢাকার চিড়িয়াখানার লেক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস লেকে মূলত পাখিরা ভিড় জমায়। ৩০ থেকে ৪০ প্রজাতির প্রায় হাজারখানেক অতিথি পাখির ডুব সাঁতার, ডানা মেলে পানিতে ছোটাছুটি, মাছ, পোকামাকড় শিকার করা পাখিপ্রেমীদের আকৃষ্ট করে রাখে। আমাদের সবার উচিত শীতের এই অতিথি পাখি শিকার না করে, সুযোগ পেলে তাদের দেখতে যাওয়া। তা হলে ওদের প্রতি ভালোবাসা জন্ম নেবে। ওদের শিকার করা থেমে যাবে।

 

 

  • সর্বশেষ
  • পঠিত

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১৬৭/২-ই, ইনার সার্কুলার রোড, ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০।
ফোন: ৭১৯১০১৭-৯, ৭১৯৩৩৮৩-৪

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫