ঢাকা, শনিবার,২৫ ফেব্রুয়ারি ২০১৭

প্রিয়জন

রাজধানীতে চলছে ল্যাপটপ মেলা

আহমেদ ইফতেখার

১৭ ডিসেম্বর ২০১৬,শনিবার, ০০:০০


প্রিন্ট

দেশের প্রযুক্তিপ্রেমীদের নিত্যনতুন মডেলের ল্যাপটপের সাথে পরিচয় করিয়ে দিতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বড় পরিসরে চলছে ল্যাপটপ মেলা। ‘প্রযুক্তিতে মুক্তি’ স্লোগানে আয়োজিত এবারের মেলায় একটি মেগা প্যাভিলিয়ন, ছয়টি প্যাভিলিয়ন, ছয়টি মিনি প্যাভিলিয়ন ও ৪৪টি স্টলে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ বাজারে আনা 
ল্যাপটপ প্রদর্শন ও বিক্রি করছে। বিস্তারিত নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার

মেলায় এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো, ওয়ালটন, লাভা, অ্যাভিরা, আই-লাইফ, ইসেট, রাপ্পো, লিনেক্স, রিভসহ বিভিন্ন ব্র্যান্ড অংশ নিয়েছে। ল্যাপটপের পাশাপাশি পাওয়া যাচ্ছে ট্যাবলেট ক¤িপউটার, ইন্টারনেট সিকিউরিটি পণ্য ও প্রয়োজনীয় গ্যাজেট। বিশেষ ছাড়, উপহারের পাশাপাশি মেলায় বেশ কয়েকটি নতুন মডেলের ল্যাপটপের মোড়ক উšে§াচন করা হচ্ছে। 
গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার ও বিসিএস সভাপতি আলী আশফাক। দেশে এর আগে দোয়েল নামের ল্যাপটপ উদ্বোধন করা হয়েছিল। দেশের ব্র্যান্ড হিসেবেই সেটা আনা হয়েছিল। কিন্তু কেনো সরকার তা বন্ধ করে দিলো তা নিয়ে সংশয় প্রকাশ করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, সরকার সবার হাতে সুলভ মূল্যে ল্যাপটপ দিতেই দোয়েল ল্যাপটপ বাজারে আনে। কিন্তু সেটা মনে হয় এখন আর বাজারে নেই। তিনি আরো বলেন, প্রযুক্তিভিত্তিক দেশ গঠনে ইন্টারনেটকে মৌলিক অধিকার হিসেবে সাংবিধানিক ঘোষণা দিতে হবে। 
বাংলাদেশসহ পুরো পৃথিবী এখন প্রযুক্তি বিপ্লবের মধ্য দিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক পর্যায়ের সাথে তাল মিলিয়ে প্রতিটি মানুষের কাছে প্রযুক্তির কল্যাণ পৌঁছাতে ইন্টারনেটকে সাংবিধানিকভাবে মৌলিক অধিকার ঘোষণা করার বিকল্প নেই। ল্যাপটপ মেলায় ছাড় ও উপহারের ছড়াছড়ি চলছে। ডেল ল্যাপটপে মূল্যছাড়ের সাথে আছে পুরস্কার জেতার সুযোগ। আসুস ল্যাপটপে মিলতে পারে রেফ্রিজারেটরসহ নানা কিছু। এইচপি ল্যাপটপের সাথে বিভিন্ন উপহার পাওয়া যাবে। এসার ল্যাপটপের সাথে প্রতিদিন দু’টি করে এলইডি টিভি পুরস্কার পাওয়া যাবে। লেনোভো ল্যাপটপের সাথেও আছে উপহার। মেলায় পাওয়া যাচ্ছে রিভ সিস্টেমসের তৈরি রিভ অ্যান্টিভাইরাস সফটওয়্যার। এবার প্রথমবারের মতো অংশ নিয়ে ওয়ালটন তাদের তিনটি সিরিজের ল্যাপটপেই দিচ্ছে ছাড়। আই লাইফ জেইডিএয়ার ১৪ ইঞ্চি মনিটরের দাম ১৬ হাজার ৪৯৯ টাকা। কি-বোর্ডযুক্ত বিজয় ট্যাবলেট কম্পিউটার পাওয়া যাচ্ছে আট হাজার টাকায়। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা চলবে। মেলার টিকিটের মূল্য ৩০ টাকা। বৃহস্পতিবার শুরু হওয়া ল্যাপটপ মেলা আজ শেষ হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫