ঢাকা, বৃহস্পতিবার,২৫ মে ২০১৭

জবস অ্যান্ড ক্যারিয়ার

সেনাবাহিনীতে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস ও ইএমই কোরে নিয়োগ

১৬ ডিসেম্বর ২০১৬,শুক্রবার, ১৮:২৩


প্রিন্ট

বাংলাদেশ সেনাবাহিনীতে ৪৮তম বিএমএ স্পেশাল কোর্স- ইঞ্জিনিয়ার্স/ সিগন্যালস/ ইএমই কোরে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করেছে।
আবেদনের শেষ তারিখ : ৩১ ডিসেম্বর ২০১৬। 

আবেদনের যোগ্যতা : বয়স : প্রার্থীদের বয়স ১ জুলাই ২০১৭ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫০ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৩ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : শুধু পাবলিক/সরকারি বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ প্রার্থীরা নিম্নবর্ণিত কোরসসমূহে বর্ণিত যোগ্যতাসাপেক্ষে আবেদন করতে পারবেন।
ইঞ্জিনিয়ার্স কোর-পুরুষ/মহিলা : এসএসসি ও এইচএসসিতে আলাদভাবে জিপিএ ৩.৫/প্রথম বিভাগ এবং স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে (বিএসসি ইঞ্জিনিয়ারিং) কমপক্ষে প্রথম শ্রেণী/সিজিপিএ-৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।
সিগন্যালস কোর-পুরুষ : এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫/প্রথম বিভাগ এবং স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়রিং এবং ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে (বিএসসি ইঞ্জিনিয়ারিং) প্রথম শ্রেণী/সিজিপিএ-৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।
ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর-পুরুষ/মহিলা : এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৩.৫/প্রথম বিভাগ এবং স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল, নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে প্রথম শ্রেণী/ সিজিপিএ-৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।জাতীয়তা : প্রার্থীদের জন্ম/ডোমিসাইল সূত্রে বাংলাদেশী হতে হবে।
বৈবাহিক অবস্থা : পুরুষ : অবিবাহিত হতে হবে। তবে ১ জুলাই ২০১৭ তারিখে ২৬ বছরের ওপরে বিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন।
মহিলা প্রার্থী : অবিবাহিতা/ বিবাহিতা।

আবেদন করার পদ্ধতি : প্রার্থীরা https:// joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে শুধু অনলাইনে আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে ঐড়সব ঢ়ধমব এর ওপরে ডান কোণায় APPLY NOW তে ক্লিক করে বর্ণিত কোর্সে APPLY করতে হবে। আবেদনকারী প্রার্থীরা টেলিটক এসএমএস অথবা VISA ও Master Card অথবা Trust Bank Mobile Money এর মাধ্যমে ১০০০ টাকা আবেদন ফি বাবদ জমা দিতে পারবেন। আবেদন ফি জমা দেয়ার পর তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার কল-আপ লেটার পাওয়া যাবে।
আবেদনের শেষ তারিখ : ৩১ ডিসেম্বর ২০১৬।
লিখিত পরীক্ষার তারিখ : লিখিত পরীক্ষা (স্ব স্ব পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ২০ জানুয়ারি ২০১৭ তারিখে সকাল ৯টায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। প্রার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
বিএমএ প্রশিক্ষণ : নির্বাচিত হওয়ার পর প্রার্থীরা ক্যাডেট হিসেবে বিএমএতে ২৪ সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন।
কমিশন ও পাশ্চাৎ প্রবীণতা : প্রশিক্ষণ শেষে প্রার্থীদের সরাসরি ক্যাপ্টেন পদে কমিশন প্রদান এবং ক্যাপ্টেন পদে কমিশনের তারিখ থেকে ২ বছর পাশ্চাৎ প্রবীণতা প্রদান করা হবে।
সুযোগ-সুবিধা : বেতন ও ভাতা : প্রশিক্ষণকালীন ক্যাডেট হিসেবে ও কমিশন প্রাপ্তির পর পদবি অনুযায়ী বেতন-ভাতা প্রদান, থোক মঞ্জুরি ৫৯১৫০ টাকা পাবেন। দেশে-বিদেশে উন্নত প্রশিক্ষণ ও উচ্চতর ডিগ্রির সুযোগ। জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদানের সুযোগ, বাসস্থান প্রাপ্তি ও বিনা খরচে বিদেশে চিকিৎসা লাভের সুযোগ, নির্ধারিত শর্তসাপেক্ষে ডিওএইচএস/এএইচএস-এ প্লট/ ফ্ল্যাট প্রাপ্তির সুবিধা, নিজ সন্তানদের ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, বিইউপি, এমআইএসটি ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/ কলেজে অধ্যায়নের সুযোগ।

বিস্তারিত জানতে ওয়েবসাইট দেখুন : Joinbangladesharmy.army.mil.bd

ফোন : ৮৭১১১১১ বর্ধিত ২৪৮২ অথবা ৯৮৩২৪৯৬

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫