এক প্রতিষ্ঠানেই ২ হাজার কর্মীর স্থলে আসছে রোবট

নয়া দিগন্ত অনলাইন

ব্রিটিশ বৃহৎ আউটসোর্সিং প্রতিষ্ঠান ক্যাপিটা দুই হাজার জন কর্মী ছাঁটাই করতে চলেছে। তাদের বদলে নিয়োগ করা হবে রোবট। মনে করা হচ্ছে, এভাবে চলতে শুরু করলে খুব তাড়াতাড়ি ১০ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়বেন।

গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়েছে, কর্পোরেট ক্লায়েন্টের সঙ্গে ব্যবসা ভালো জমছে না। ফলে কোম্পানি ও টাকা বাঁচাতে অন্তত ২ হাজার কর্মী ছাঁটতে হবে। যে টাকা রয়েছে তা দিয়ে রোবোট কিনে কাজ চালানো হবে।

এই ধরনের ঘোষণা সারা বিশ্বেই কর্মশক্তির উপরে কুঠারাঘাত করতে পারে বলে জানা গেছে। কারণ বিশ্বজুড়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বহুবিধ গবেষণা চলছে। মনে করা হচ্ছে নানা ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানো হলে বহু মানুষ কর্মহীন হয়ে পড়বেন।

বলা হচ্ছে, সবমিলিয়ে মোট ১০ লাখ মানুষ যার মধ্যে শিক্ষক, সামাজিক কর্মী এমনকী পুলিশ প্রশাসনও রয়েছে যেসমস্ত ক্ষেত্রে এর প্রভাবে লোক ছাঁটা হতে পারে।

ক্যাপিটা সংস্থা দেখেছে তাদের শেয়ার গত দশ বছরের মধ্যে সর্বনিম্ন হারে এসে ঠেকেছে এরপরই ঘোষণা করা হয় যে সংস্থার কিছু সম্পত্তি বিক্রি করা হবে এবং খরচ কমাতে কর্মী ছাঁটাই করা হবে। এর ফলে ভুলভ্রান্তি কম হবে ও কাজ অনেক তাড়াতাড়ি হবে বলে দাবি করা হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.