ড. শিরিন শারমীন চৌধুরী (ফাইল ফটো)
ড. শিরিন শারমীন চৌধুরী (ফাইল ফটো)

তরুন সমাজে রাজনীতি নিয়ে অনিহা গণতন্ত্রের জন্য সুখকর নয় : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

৬২তম কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলন লন্ডনে শুরু হয়েছে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- ‘কোলাবোরেটিভ কমনওয়েলথ : ইউনিটি, ডাইভারসিটি অ্যান্ড কমন চ্যালেঞ্জেস’। ১১ ডিসেম্বর থেকে শুরু হয়ে এই সম্মেলন আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত চলবে বলে জাতীয় সংসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আজ কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরিন শারমীন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন। সভায় সিপিএ মহাসচিব আকবর খানসহ নির্বাহী কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

স্পিকার বলেন, সংসদীয় গণতন্ত্র চর্চা ও গণতান্ত্রিক সরকার ব্যবস্থা সম্পর্কে বিশ্বব্যাপী জনগনকে শিক্ষিত, সচেতন ও আগ্রহী করে তুলতে হবে। কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন গণতান্ত্রিক মূল্যবোধকে সর্বস্তরের মানুষের মধ্যে ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বিশ্বের জনসংখ্যার এক বৃহৎ অংশ তরুণ সমাজ। বর্তমান তরুণ সমাজের মধ্যে রাজনীতির বিষয়ে অনিহা লক্ষ্য করা যাচ্ছে যা গণতন্ত্রের জন্য সুখকর নয়।

স্পিকার বলেন, বিশ্বব্যাপী তরুণ সমাজকে গণতন্ত্র সম্পর্কে আরো আগ্রহী করে গড়ে তোলার লক্ষে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন ‘পার্লামেন্টারি ডেমোক্রেসি’ বিষয়ে রোড শো আয়োজন করেছে। কমনওয়েলথের বিভিন্ন অঞ্চলের দেশগুলোতে তা পর্যায়ক্রমে অনুষ্ঠিত হচ্ছে।

আজ সম্মেলনের অন্যান্য কর্মসূচির মধ্যে স্মল ব্রাঞ্চেস কনফারেন্স, স্মল ব্রাঞ্চেস চেয়ারপারসন নির্বাচন, কমনওয়েলথ উইমেন পার্লামেন্ট স্টিয়ারিং কমিটি মিটিং ইত্যাদি ইভেন্টস অনুষ্ঠিত হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.