ঢাকা, মঙ্গলবার,১৯ সেপ্টেম্বর ২০১৭

নাটক

অভিনয়ে ফিরলেন মাসুদ আলী খান

অভি মঈনুদ্দীন

১২ ডিসেম্বর ২০১৬,সোমবার, ১৭:০২


প্রিন্ট

‘আমি সবসময়ই নিজেকে ইত্যাদির নিয়মিত একজন শিল্পী হিসেবে মনে করি। যে কারণে ইত্যাদির মাধ্যমে আবারো অভিনয়ে ফিরতে পেরে ভীষণ ভালো লাগছে। হানিফ সঙ্কেত সবসময়ই আমার খোঁজখবর রাখত। খোঁজখবরের ধারাবাহিকতায়ই তার ইত্যাদিতে অভিনয় করা। তার প্রতি আমি কৃতজ্ঞ। আশা করি, এখন থেকে নিয়মিত অভিনয় করতে পারব। যতটুকু শ্রম শরীর সহ্য করতে পারে ঠিক ততটুকুই অভিনয় করে যাবো। এখন বলা যায় বেশ সুস্থ, টুকটাক হাঁটাহাঁটি করছি। বেশ ভালো আছি এখন, আলহামদুলিল্লাহ।’

দুই বছর পর আবার অভিনয়ে ফিরে অনেক ভালো লাগা নিয়ে এমনভাবেই অভিনয়ে ফেরার অনুভূতি ব্যক্ত করলেন জীবন্ত কিংবদন্তি নাট্যাভিনেতা মাসুদ আলী খান। তিনি দুই বছরেরও বেশি সময় পর হানিফ সংকেতের নির্দেশনায় বহুল দর্শকপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র একটি নাটিকায় অভিনয় করলেন। আর এরই মধ্য দিয়ে আবার অভিনয়ে ফিরলেন মাসুদ আলী খান।

এ দিকে মাসুদ আলী খান চ্যানেল আইয়ে প্রচারের লক্ষ্যে আরো একটি নাটকের শুটিংয়ে অংশ নেবেন। রেজাউর রহমান এজাজের রচনায় ও হাফিজুর রহমান সুরুজের নির্দেশনায় ‘প্রথমত আমি তোমাকে চাই’ নাটকে অভিনয় করবেন। আগামী ১৭ ও ১৮ ডিসেম্বর নাটকটির শুটিং হবে রাজধানীর একটি শুটিং হাউজে। এতে মাসুদ আলী খানের সঙ্গে আরো অভিনয় করবেন সুরুজসহ রফিকুল্লাহ সেলিম, শিরীন বকুল, আরফান আহমেদ, সাঈদ বাবু, সালতানাৎ সুপ্তসহ অনেকে।

২০১৪ সালের ২৪ অক্টোবর একটি নাটকের শুটিং থেকে বাসায় ফিরে বাথরুমে পড়ে গিয়ে কোমরে মারাত্মক আঘাত পান মাসুদ আলী খান। এরপর পুরোটা সময় চিকিৎসায় বাসাতেই সময় কাটে তার। কিন্তু অভিনয়ে ফেরার প্রবল আগ্রহ ছিল। তাই ডাক্তারের আন্তরিক চেষ্টায় এখন তিনি অনেকটাই সুস্থ। তাই পরিবারের সবার সম্মতিতেই অভিনয় ফিরলেন। ১৯৩১ সালের ১ ডিসেম্বর মানিকগঞ্জে সিঙ্গাইরে নানাবাড়িতে তার জন্ম। ৮৭ বছর বয়সী এই অভিনেতা ছোটবেলায় ক্লাস টুতে পড়ার সময় সরস্বতী পূজায় ‘রানা প্রতাপ সিং’ নাটকে প্রথম অভিনয় করেন। ১৯৫৬ সালে উচ্চমাধ্যমিক পড়ার সময় ‘ড্রামা সার্কেল’-এর সাথে যুক্ত হন তিনি। তার অভিনীত প্রথম চলচ্চিত্র সাদেক খান পরিচালিত ‘নদী ও নারী’।

সর্বশেষ তিনি প্রয়াত পরিচালিক খালিদ মাহমুদ মিঠু পরিচালিত ‘জোনাকীর আলো’ চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৮৮ সালে তিনি সরকারি চাকরি থেকে অবসর নেন। মঞ্চে তার নির্দেশিত আলোচিত নাটক হচ্ছে ‘সাজানো বাগান’। মাসুদ আলী খানের এক মেয়ে সীমা ও এক ছেলে সুমিত।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫