ঢাকা, মঙ্গলবার,১২ ডিসেম্বর ২০১৭

জবস অ্যান্ড ক্যারিয়ার

সেনাবাহিনীতে আর্মি মেডিক্যাল/আর্মি ডেন্টাল কোরে ক্যাপ্টেন পদে চাকরি

০৯ ডিসেম্বর ২০১৬,শুক্রবার, ১৭:৩৬


প্রিন্ট

বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি মেডিক্যাল কোর/ আর্মি ডেন্টাল কোরে ক্যাপ্টেন পদে ৬৯তম সরাসরি স্বল্পমেয়াদি কমিশন-এএমসি ও ৬১তম সরাসরি স্বল্পমেয়াদি কমিশন-এডিসি (পুরুষ/মহিলা) নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আবেদনের শেষ তারিখ : ৩১ ডিসেম্বর ২০১৬।

যোগ্যতা : বয়স : আগ্রহী প্রার্থীদের বয়স ১ জুলাই ২০১৭ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর হতে হবে।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫০ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) হতে হবে।

মহিলা প্রার্থীদের উচ্চতা : ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৬ কেজি (১০০ পাউন্ড), বুকের
মাপ : স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : আর্মি মেডিক্যাল কোরের (পুরুষ/মহিলা) জন্য : পাবলিক/ সরকারি মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি ও ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে।
আর্মি ডেন্টাল কোরের (পুরুষ/মহিলা) জন্য : পাবলিক/ সরকারি মেডিক্যাল কলেজ থেকে বিডিএস ডিগ্রি ও ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে।

জাতীয়তা : প্রার্থীদের জন্ম/ডোমিসাইল সূত্রে বাংলাদেশী হতে হবে।

বৈবাহিক অবস্থা : পুরুষ : প্রার্থীদের অবিবাহিত হতে হবে। তবে ১ জুলাই ২০১৭ তারিখে ২৬ বছরের ওপরে বিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন। মহিলা : বিবাহিতা/অবিবাহিতা।

প্রার্থীর অযোগ্যতা : সেনা/ নৌ/ বিমানবাহিনী অথবা যেকোনো সরকারি চাকরি থেকে অপসারিত/বরখাস্ত হলে, আইএসএসবি কর্তৃক দুইবার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত হলে তা প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে। পাঁচ বছর আগে দুইবার স্ক্রিন্ড আউট/ প্রত্যাখ্যাত প্রার্থীরাও আবেদন করতে পারবেন। তবে আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত হলে তা প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।

আবেদন করার পদ্ধতি : www.joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করে Home Page-এর ওপরে ডান কোনায় APPLY NOW-তে ক্লিক করে 69-DSSC- AMC/61-DSSC- ADC-তে Apply করতে হবে। অনলাইনে আবেদনকারী প্রার্থীরা টেলিটকে এসএমএস অথবা VISA ও মাস্টার কার্ড, বিকাশ অথবা ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির মাধ্যমে আবেদন ফি বাবদ ১০০০ টাকা প্রদানসাপেক্ষে আবেদন করতে পারবেন।

লিখিত পরীক্ষা : লিখিত পরীক্ষা ( পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ২০ জানুয়ারি ২০১৭ তারিখে সকাল ৯টায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ : লিখিত পরীক্ষার ফলাফল আগামী ১৫ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে ওয়েবসাইট ও এসএমএস/ টেলিফোনের মাধ্যমে জানানো হবে।

মৌখিক পরীক্ষা : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ ২০১৭ তারিখে ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।

আইএসএসবি পরীক্ষা : লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি’র নিকট পরীক্ষা/ সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/ সাক্ষাৎকারের তারিখ আইএসএসবির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে শেষ হবে এবং যাবতীয় ব্যয় সরকার বহন করবে।

বিএমএ প্রশিক্ষণ : নির্বাচিত হওয়ার পর প্রার্থীরা ট্রেইনি অফিসার হিসেবে বিএমএতে ১১সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন।

কমিশন ও পশ্চাৎ প্রবীণতা : প্রশিক্ষণ শেষে প্রার্থীদের সরাসরি ক্যাপ্টেন পদে কমিশন ও ক্যাপ্টেন পদে কমিশনের তারিখ থেকে নিম্নরূপে পশ্চাৎ প্রবীণতা প্রদান করা হবে।
আর্মি মেডিক্যাল কোর (এএমসি) : ৩ বছর।

আর্মি ডেন্টাল কোর ( এডিসি) : ২ বছর ছয় মাস।

সুযোগ-সুবিধা : নির্বাচিত হওয়ার পরই ট্রেইনি অফিসার হিসেবে বিএমএতে যোগদান ও ক্যাপ্টেন পদবিতে বেতন-ভাতা প্রদান করা হবে। এ ছাড়া থোক মঞ্জুরি ৫৯১৫০ টাকা পাবেন। দেশে-বিদেশে পোস্ট গ্র্যাজুয়েশনসহ উচ্চতর প্রশিক্ষণের সুযোগ, জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদানের সুযোগ, বাসস্থান প্রাপ্তি, শর্তসাপেক্ষে এএইচএস ও ডিওএইচএসে প্লট/ফ্ল্যাট প্রাপ্তির সুবিধা, নিজ সন্তানদের ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে কোটার ভিত্তিতে অধ্যয়নের সুযোগ।

যোগাযোগ : কমিশন তথ্য সেল, সামরিক এক্সচেঞ্জ, ফোন : ৮৭১১১১১ বর্ধিত ২৪৮২, ৯৮৩২৪৯৬

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫