ঢাকা, শুক্রবার,২৪ ফেব্রুয়ারি ২০১৭

প্রযুক্তি দিগন্ত

অ্যাপসনির্ভর ট্যাক্সি সেবা উবার

আহমেদ ইফতেখার

০৩ ডিসেম্বর ২০১৬,শনিবার, ০০:০০


প্রিন্ট

‘উবার’ নামে ‘অন-ডিমান্ড’ ট্যাক্সি সেবা সমগ্র পৃথিবীর বড় শহরগুলোতে বৈপ্লবিক পরিবর্তন আনলেও ঢাকাতে প্রথমবারের মতো ট্যাক্সি সার্ভিস চালুর পরে শুরু হয়েছে নানা বিতর্ক। দণি এশিয়ায় ঢাকা হচ্ছে ৩৩তম শহর যেখানে সম্প্রতি উবার সেবা চালু হয়েছে। বাংলাদেশের ক্রিকেট তারকা সাকিব আল হাসান ছিলেন ঢাকায় উবার ট্যাক্সি সেবার প্রথম যাত্রী। পৃথিবীর অন্যতম জনবহুল শহর ঢাকা ট্রাফিক জ্যামের জন্য বিখ্যাত হলেও উবার আশা করছে, এ সমস্যা কমাতে
ভূমিকা রাখবে তাদের এ মোবাইল অ্যাপস-ভিত্তিক ট্যাক্সি সেবা। উবার সেবার বিস্তারিত নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার

বিশ্বের সবচেয়ে বড় পরিবহন সরবরাহকারী উবারের নিজস্ব কোনো পরিবহন নেই, নেই গ্যারেজ বা অন্য কোনো অবকাঠামো। উবার হলো একটি মুঠোফোন অ্যাপ, যা গাড়ি ব্যবহারকারী ও চালক উভয় পকেই যুক্ত করে। গাড়ির প্রয়োজন হলে ব্যবহারকারী অ্যাপে ঢুকে দেখতে পান তার কাছাকাছি কোনো উবার নিবন্ধিত ট্যাক্সি আছে কি না। আবার ব্যবহারকারী ট্যাক্সির চাহিদা দিলে চালকেরাও বিষয়টি অ্যাপে বুঝতে পারেন এবং সাড়া দিতে পারেন। গাড়িতে ওঠার পর গন্তব্যস্থল অ্যাপে জানানো হলে সেই অ্যাপই হিসাব কষে সম্ভাব্য ভাড়ার অঙ্ক বলে দেয়।
উবারের ল্য হলো প্রযুক্তি ব্যবহার করে শহরগুলোতে চলাচল সুগম করা এবং যানজট ও বায়ুদূষণ কমানো। ২০০৯ সালের মার্চে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় যাত্রা শুরু করে উবার। গত সাত বছরে ছয়টি মহাদেশে ৫০০ এর বেশি শহরে বিস্তৃতি পেয়েছে প্রতিষ্ঠানটির সেবা। ৬ হাজার ৮০০ কোটি ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠানটি বর্তমানে বিশ্বের সবচেয়ে মূল্যবান স্টার্টঅ্যাপ বা নতুন ব্যবসায় উদ্যোগ। দ্রুত প্রসার ঘটায় উবার ও প্রচলিত ট্যাক্সি-সেবার মধ্যে অসম প্রতিযোগিতার সূচনা হয়। আর এ কারণেই বিশ্বজুড়ে অনেক এলাকায় ট্যাক্সি সংগঠন ও শ্রমিক ইউনিয়নের প্রতিবাদের মুখে পড়েছে উবার।
উবার ব্যবহার
রাজধানী ঢাকায় স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্ভর ট্যাক্সি পরিবহন সেবা উবার চালু হয়েছে সম্প্রতি। ঢাকা শহরে উবারের ব্যবহার করতে চাইলে আপনার স্মার্টফোনে অ্যান্ড্রয়েড বা আইওএস অ্যাপ নামিয়ে নিতে হবে। অ্যান্ড্রয়েড অ্যাপস নামানোর ঠিকানা: যঃঃঢ়ং://মড়ড়.মষ/ীঊতফখঐ। আইওএস অ্যাপস নামানোর ঠিকানা: যঃঃঢ়ং://মড়ড়.মষ/৬ঔঋৎঃহ
শুরুতে আপনার নাম, ই-মেইল ও মোবাইলফোন নম্বর দিয়ে নিবন্ধন করলে একটা সাঙ্কেতিক নম্বর আপনার মোবাইল ফোনের এসএমএসে আসবে। সেটি দিয়ে অ্যাপে লগইন করতে পারবেন। উবার অ্যাপের মাধ্যমে মানচিত্রে দেখে নিতে পারবেন কাছে কোথাও উবারের ট্যাক্সি আছে কি না। এবার আপনার অবস্থান অর্থাৎ কোথা থেকে ট্যাক্সিতে উঠতে চান তা ঠিক করে দিন। গন্তব্য ঠিক করে দিলে সম্ভাব্য ভাড়া দেখে নেয়ার সুযোগও আছে। সব ঠিকঠাক থাকলে ‘রিকোয়েস্ট উবারএক্স’ বোতাম চাপুন। ট্যাক্সি চালকের ছবি, পরিচয় ও গাড়ির ধরন দেখাবে। বাতিল না করলে নির্দিষ্ট সময় পরে ট্যাক্সি এসে হাজির হবে। মানচিত্রে ট্যাক্সির সর্বশেষ অবস্থান দেখতে পারবেন।

 

 

  • সর্বশেষ
  • পঠিত
সকল সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫