ঢাকা, শনিবার,২৭ মে ২০১৭

শেষের পাতা

‘ঢাকা লিট ফেস্ট’ উদ্বোধন করলেন নোবেলজয়ী ভিএস নাইপল

নিজস্ব প্রতিবেদক

১৮ নভেম্বর ২০১৬,শুক্রবার, ০০:০০


প্রিন্ট
বাংলা একাডেমিতে লিট ফেস্টের উদ্বোধন করেন ভিএস নাইপল : নয়া দিগন্ত

বাংলা একাডেমিতে লিট ফেস্টের উদ্বোধন করেন ভিএস নাইপল : নয়া দিগন্ত

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে তিন দিনের সাহিত্য উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’। গতকাল সকালে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ আয়োজনের উদ্বোধন করেন সাহিত্যে নোবেলজয়ী লেখক ভিএস নাইপল।
এ সময় তিনি বলেন, ‘ঢাকার এ উৎসবে আসতে পেরে খুবই আনন্দ অনুভব করছি।’
রেজওয়ানা চৌধুরী বন্যার নির্দেশনায় তার সংগঠন ‘সুরের ধারা’-এর শিল্পীদের দলীয় পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় এ আনুষ্ঠানিকতা। 
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় আরো বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্থ ও আহসান আকবর।
আগামীকাল বাংলা একাডেমি প্রাঙ্গণে এ উৎসব চলবে। তিন দিনের এ আয়োজনে এবার ১৮টি দেশের ৬০ জন বিদেশী লেখক-সমালোচক অংশ নিচ্ছেন। তাদের সাথে থাকবেন দেড় শতাধিক বাংলাদেশী লেখক, সাহিত্যিক, সমালোচক, গবেষক ও সাংবাদিক। উৎসবে ছয়টি ভেনুতে তিন দিনে ৯০টির বেশি অধিবেশন থাকবে বলে জানিয়েছেন আয়োজকেরা।
তিন দিনের এ সাহিত্য উৎসবের দরজা সবার জন্য খোলা। ঢাকা লিট ফেস্টের ওয়েবসাইট বা বাংলা একাডেমির বাইরে নিবন্ধনের মাধ্যমে যে কেউ অংশ নিতে পারবেন উৎসবে। প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু করে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চলবে বিভিন্ন অধিবেশন।
প্রথম কসমিক টেন্টে প্রদর্শিত হয় জয়া আহসান অভিনীত ইন্দ্রনীল রয় পরিচালিত চলচ্চিত্র ‘ভালোবাসার শহর’।
বেলা ১টায় মূল মঞ্চে বিশ্বসাহিত্য নিয়ে ‘ওয়ার্ল্ড ফিকশন : হিডেন রিয়েলিটি’ শীর্ষক আলোচনায় বসেন ড্যানিয়েল হান, নিকোলাস, লেজার্ড ও আনজুম হাসান ও নায়েল এলতোখি। কেকে টি স্টেজে ইমাজিনিং হিস্টোরি শীর্ষক আলোচনায় অংশ নেন সাজিয়া ওমর, বাপ্পাদিত্য চক্রবর্তী ও সাদ জেড হোসাইন। ব্যান্ড তারকা মাকসুদ হক স্টিভেন পাওলার লনে কবিতা পড়েন।
বেলা ২টায় প্রধান মঞ্চে বারখা দত্ত ও জেফরি ইয়াং বেন জোদাহ ও মার্সিয়া লিন্যাক্স কিউলি আমেরিকার বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করেন। একই সময় বিজ্ঞানী আবেদ চৌধুরী কেকে টি স্টেজে নিওরোসায়েন্সের অ্যাসথেটিকস নিয়ে আলোচনা করেন।
এ সময় লনে সাম্প্রদায়িকতার এপার-ওপার নিয়ে কথা বলেন শামসুজ্জজামান খান, জহর সেন মজুমদার, মাসুদুল হক, সেমন্তী ঘোষ ও আহমেদ রেজা। 
বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘বিষাদসিন্ধু’র বিশেষ অনুবাদ নিয়ে ফখরুল আলম আলোচনা করেন সৈয়দ মনজুরুল ইসলামের সাথে। এ সময় লনে কবিতা পড়েন বাংলাদেশের অনেক কবি। অপর দিকে ব্র্যাক স্টেজে ইরেশ যাকের আলোচনা করেন অন্তরা গাঙ্গুলির বই ‘তনয়া তানিয়া’ নিয়ে। বটতলায় আবৃত্তি পরিষদের কবিতা আবৃত্তি চলে তখন। একই সময়ের সবচেয়ে আকর্ষণীয় সেশন ছিল ভিএস নাইপলের ওপর নির্মিত বিশেষ ডকুমেন্টারি দ্য স্ট্রেঞ্জ লাক অব নাইপল।
৪টা ৪৫ মিনিটে প্রধান মঞ্চে বারখা দত্তের সাথে সাদাফ সায আলোচনা করেন তার গ্রন্থ দ্য আনকোয়াইট ল্যান্ড নিয়ে। একই সময় ভ্রমণপিপাসু অস্ট্রেলিয়ান লেখক টিম কোপ কেকে স্টেজে বসেন জার্নি অ্যান্ড কোয়েস্ট অব ইন ট্রুথ নিয়ে। অপর দিকে পুলিৎজার বিজয়ী কবি বিজয় শেষাদ্রি বসেন ব্র্যাক স্টেজে জেফরি ইয়াংয়ের সাথে আমেরিকার কবিতা নিয়ে। একই সময়ে রিচার্ড বিয়ার্ড লাইভ এডিটিংয়ের ওপর কসমিক টেন্টে বিশেষ ওয়ার্কশপ করান।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫