ঢাকা, রবিবার,২২ জানুয়ারি ২০১৭

উপন্যাস

হুমায়ূনের ৬৮তম জন্মদিনে একক বইমেলার উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১৩ নভেম্বর ২০১৬,রবিবার, ২০:৪৬


প্রিন্ট

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৮তম জন্মদিন উদযাপন উপলক্ষে রাজধানীর শাহবাগস্থ সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার প্রাঙ্গনে সাত দিনব্যাপী একক বই মেলার উদ্বোধন করা হয়েছে।

আজ রোববার বিকেল চারটায় এই বইমেলার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। হুমায়ুন আহমেদের বইয়ের প্রকাশকগণ এই বইমেলার আয়োজন করে।

মেলা চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা চলবে বলে আয়োজকরা জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, কার্টুনিস্ট ও হুমায়ূন আহমেদের ছোটভাই আহসান হাবীব, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, হুমায়ূন রচনাবলির সম্পাদক সালেহ চেীধূরী ও গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার। এ সময় তারা বেলুন উড়িয়ে হুমায়ূন আহমেদের ৬৮তম জন্মদিন পালন করনে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, যারা হুমায়ূন আহমেদের বইয়ের সাথে পরিচিত তাদেরকে এই বইমেলা আকৃষ্ট করবে। হুমায়ুন আহমেদ পাঠক তৈরি করেছেন। প্রকাশকদের বড় রকমের সমর্থন দিয়েছেন। এসময় তিনি হুমায়ূন আহমেদের পূর্ণাঙ্গ জীবনী প্রকাশের জন্য হুমায়ূনের রচনাবলির সম্পাদক ও প্রকাশকবৃন্দের প্রতি আহবান জানান।

সেলিনা হোসেন বলেন, হুমায়ূন আহমেদ বহুমাত্রিক সৃজনশীল মানুষ। শুধু সাহিত্য না, চলচ্চিত্র, টেলিভিশন নাটক, সংগীত এবং জীবনের নান উপকরণে মহাশৈলীর মতো একটি জায়গা তৈরি করেছেন।

তিনি বলেন, হুমায়ূন সাহিত্য দিয়ে তিনি আমাদের মাঝে প্রবেশ করেছেন।

মেহের আফরোজ শাওন বলেন, এই বইমেলা একমাত্র অনুষ্ঠান যেটি হুমায়ূন আহমেদ নিজে উদযাপন করে গেছেন। জন্মদিন ও বইমেলার এ অনুষ্ঠানের জন্য প্রকাশকদের ধন্যবাদ জানান তিনি।

তিনি এবছর থেকেই হুমায়ূন আহমেদের পূর্ণাঙ্গ জীবনী লিখার আহবান জানান।

প্রকাশকদের উদ্দেশে আহসান হাবীব বলেন, হুমায়ূন আহমদের প্রকাশিত গ্রন্থগুলোতে অনেকগুলো ভুল রয়েছে। হুমায়ূন আমাদের নতুন কিছু হয়তো দিবে না। কিন্তু আমি চাই আপনারা বইগুলো নির্ভুলভাবে প্রকাশ করবেন।

হুমায়ূনের ৬০তম জন্মদিন থেকে আয়োজন করে আসা এ মেলায় এ বছর নতুন চারটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এগুলোর মধ্যে রয়েছে ‘হুমায়ূন আহমেদ রচনাবলী’র নবম ও দশম খণ্ড যার প্রকাশনায় রয়েছে অন্যপ্রকাশ। অন্য দুটি হলো- ‘হুমায়ূন আহমেদের কথামালা’ এবং মেহের আফরোজ শাওন রচিত ‘হুমায়ুন সঙ্গীত : নদীর নামটি ময়ূরাক্ষী’ নামক গ্রন্থ। এ গ্রন্থ দুটি প্রকাশ করেছে কাকলী প্রকাশনী।

উল্লেখ্য যে, জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূনের স্মৃতিবিজড়িত এ মেলায় ১৭টি প্রকাশনা সংস্থা অংশ নিয়েছে। হুমায়ূন সাহিত্যপ্রেমীগণ শতকরা ২৫ ভাগ ছাড়ে বই ক্রয় করতে পারবেন বলে প্রকাশক সূত্র জানিয়েছে।

 

এ বিভাগের আরো কিছু সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫