ঢাকা, সোমবার,২৪ এপ্রিল ২০১৭

রান্নাবান্না

নানা স্বাদে রূপচাঁদা

রেসিপি দিয়েছেন : রিমা জুলফিকার

১৭ অক্টোবর ২০১৬,সোমবার, ১৮:০২


প্রিন্ট

রূপচাঁদা মাছের তন্দুরি
উপকরণ : রূপচাঁদা মাছ ২টি, রসুন বাটা ১ চা চামচ, আদাবাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, তন্দুরি মসলা ১ টেবিল চামচ, বেসন ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, টমেটো চিলি সস ১ টেবিল চামচ, গার্লিক সস ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী : আস্ত মাছ চপিং বোর্ডের ওপর রেখে পেটের পাশে চিরে ভেতরের ময়লা বের করে নিন। কানের ভেতর থেকে ফুল বের করে মাছ ধুয়ে পরিষ্কার করে নিন। কাঁচি দিয়ে লেজ শেপ করে খুব সুন্দর করে অ্যাঙ্গেলে কেটে কেচে নিন। বেসন ও বাদাম বাটা বাদে লেবুর রস ও সব উপকরণ দিয়ে মেখে ১ ঘণ্টা ম্যারিনেড করে রাখুন। বেসন, বাদাম বাটা দিয়ে ভালো করে মেখে মাইক্রোওভেনে ১০০ ডিগ্রি তাপে ৫ মিনিট গ্রিল করুন। মাছ দু’টি মাঝামাঝি রেখে প্রথমে ১২ মিনিট বেক এবং পরে গ্রিল করুন। মধ্যে ১-২ বার তেল ব্রাশ করুন। উল্টে আরো ১-২ মিনিট গ্রিল করুন। হয়ে গেলে বিভিন্ন সিদ্ধ সবজি দিয়ে সাজিয়ে মাছের ওপর সস দিয়ে পরিবেশন করুন।

স্টিমড প্রমফ্রেট
উপকরণ : মাছ (মাঝারি) ২টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ কুরানো, নারকেল বাটা ১-২ কাপ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী : আস্ত মাছ পরিষ্কার করে এক পাশ থেকে লম্বা করে একটিু কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। লেজ ও কিনারগুলো সাইজমতো কেটে নিন। মাছটার শরীর তেরছা করে চিরে নিন। তেলসহ সব বাটা মসলা মাছের মধ্যে মেখে নিন। ১ ঘণ্টা ম্যারিনেড করে রাখুন। মাছ কলাপাতায় মুড়ে ইলেকট্রিক ওভেনে ১০০ দিগ্রি তাপমাত্রায় ১০ মিনিট এবং ১৮০ দিগ্রি তাপমাত্রায় ২৫ মিনিট বেক করুন। কলাপাতা থেকে মাছ বের করে সাভিং ডিশে ঢেলে শসা, কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি দিয়ে লেটুস পাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

সবুজ সসে রূপচাঁদা
উপকরণ : রূপচাঁদা মাছ ২টি, লেবুর রস ১ টেবিল চামচ, পুদিনাপাতা বাটা ১ টেবিল চামচ, ধনেপাতা বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী : মাছ খুব ভালো করে ধুয়ে লেবুর রস ও লবণ মেখে রেখে দিন। ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। সব উপকরণ দিয়ে মাছ মেখে ১০ মিনিট রেখে দিন। ননস্টিক প্যানে অল্প আঁচে মচমচে করে মাছ ভেজে নিন। পেঁয়াজের রিঙের মধ্যে সামান্য লবণ, ভিনেগার, চিনি মেখে পছন্দমতো ডেকোরেশন করে পরিবেশন করুন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫