ইরানিরা হজে না গেলে সে দায় তাদেরই : সৌদি দূতাবাস

নয়া দিগন্ত ডেস্ক

পবিত্র হজ পালনের জন্য ইরান থেকে কোনো হজযাত্রী সৌদি আরবে না গেলে তার দায়ভার ইরানি কর্তৃপক্ষের ওপরই বর্তাবে। গতকাল বুধবার ঢাকার সৌদি দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।
ইরান থেকে হজযাত্রীদের এ বছর সৌদি আরবে গমন বিষয়ে সৌদি সরকারের অবস্থান ব্যাখ্যা করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই পবিত্রতম মসজিদের খাদেমের নির্দেশক্রমে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় প্রতি বছরই হজ ব্যবস্থাপনা ও হজ পালনসংক্রান্ত বিষয়াদি আলোচনার জন্য সব আরব ও মুসলিম রাষ্ট্র এবং সংখ্যালঘু মুসলিম অধ্যুষিত দেশ থেকে কর্মকর্তাদের আমন্ত্রণ জানিয়ে থাকে। এ বছর সেই আলোচনায় অন্যসব দেশের মতো ইরান থেকেও একটি প্রতিনিধিদল অংশ নিয়েছে। দলটির নেতৃত্বে ছিলেন সায়ীদ আউহদী। যিনি ‘ইরানিয়ান অরগানাইজেশন অ্যান্ড ভিজিটস’-এর প্রধান।
ওই আলোচনায় পবিত্র হজ পালনের জন্য ইরান থেকে হজযাত্রীদের সৌদি আরবে গমন বিষয়ে ইরানি প্রতিনিধিদল নানা রকম শর্ত উত্থাপন করেছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সৌদি মন্ত্রণালয় ওই সব শর্ত ও ইরানিদের সমস্যা সমাধানে সম্মত হওয়া সত্ত্বেও ইরানের প্রতিনিধিদলটি তাদের হজযাত্রীদের হজ ব্যবস্থাপনা সংক্রান্ত স্মারকে স্বাক্ষর না করেই সৌদি আরব ত্যাগ করেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পরিস্থিতিতে ইরানি হজযাত্রীরা যদি পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবে না যান, তার দায় কেবল ইরানি প্রতিনিধিদলটির ওপরই বর্তাবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.