১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এরদোগানকে নিয়ে অনন্য এক বই

-

পশ্চিমা সাম্রাজ্যবাদের কবলে পড়ে প্রায় ১০০ বছর ঘুমিয়ে ছিল তুরস্ক। কে ভেবেছিল, সেই ঘুম ভেঙে আবার পূর্ণ তেজে জেগে উঠবে দেশটি!
কিন্তু তা-ই ঘটেছে। সোনার কাঠি রুপার কাঠি অদলবদল করে অচিন দেশের রাজকুমার যেমন রূপকথার রাজকন্যার ঘুম ভাঙিয়েছিল, শত বছর ধরে ঘুমন্ত তুরস্কের ঘুমও তেমন করে ভাঙিয়েছেন এক রাজকুমার। তবে তিনি কোনো রাজপ্রাসাদে জন্মগ্রহণকারী রাজকুমার নন। জন্ম তার মাটির কাছাকাছি এক পরিবারে। বেড়ে ওঠাও সেভাবেই। কালে কালে সেই মানুষটিই হয়ে ওঠেন তুরস্কবাসীর মনের রাজকুমার।
তার নাম, তার কীর্তি আজ কে না জানে! তার হাতের জাদুর কাঠির ছোঁয়ায় একদা ‘ইউরোপের রুগ্ন দেশ’ নামে উপেক্ষিত দেশটি আজ প্রবল বিক্রমে উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। সে অগ্রযাত্রার কাহিনীও রূপকথার মতোই বিস্ময়কর এবং তাতে শেখার আছে অনেক কিছু।
আধুনিককালের এ রূপকথা এবং তার শিক্ষণীয় নির্যাস বাংলাভাষী পাঠকদের কাছে পৌঁছে দিতে প্রবাসী বাংলাদেশী শিক্ষাবিদ ডক্টর এম এ আজিজ লিখেছেন ‘তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান : সফলতার রহস্য’ শিরোনামে একটি বই।
বইটি নিয়ে অনেক কথা বলার প্রয়োজন নেই, নামেই এর পরিচয়। যেটা বলা দরকার তা হলো, বইটির ভাষা অত্যন্ত ঝরঝরে। আদ্যন্ত কোথাও পণ্ডিতি ফলানোর বিন্দুমাত্র চেষ্টা নেই। ফলে উচ্চশিক্ষিত থেকে শুরু করে অল্পশিক্ষিত পাঠকও এর রস ও শিক্ষাÑ দুটোই সমানভাবে আস্বাদন করতে পারবেন। এটাই এ বইয়ের বড় গুণ।
প্রেসিডেন্ট এরদোগান ও তার সাফল্যগাথাকে বাংলাভাষী পাঠকদের সামনে এত বিস্তারিতভাবে তুলে ধরার জন্য ডক্টর এম এ আজিজকে অভিবাদন। হ্যাটস অব টু ডক্টর এম এ আজিজ!


আরো সংবাদ



premium cement