২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্ক-ভারত সম্পর্ক কোন দিকে মোড় নিচ্ছে?

-

২০০২ সালে এ কে পার্টির ক্ষমতায় আসার পরই তুরস্ক তার নিরাপত্তাকেন্দ্রিক বৈদেশিক নীতি পর্যালোচনা করে। এরই পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া ও মধ্য এশিয়ার সাথে সম্পর্ক পুনরুজ্জীবিত করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে।
এগুলোর মধ্যে ভারতের সাথে তুরস্কের সম্পর্কের বিষয়টি বিশেষভাবে উল্লেখযোগ্য। কেননা তুরস্ক বা তৎকালীন অটোমান সাম্রাজ্যের সাথে দক্ষিণ এশিয়া তথা ভারতীয় উপমহাদেশের বিশেষ সম্পর্কের কথা কারো অজানা নয়। বর্তমানে ভারতীয় সাম্রাজ্য ও অটোমান সাম্রাজ্যের অস্তিত্ব না থাকলেও দুই অঞ্চলের মধ্যে সম্পর্কে ফাটল ধরেনি।
তুরস্কের সাথে পাকিস্তান ও বাংলাদেশের যে দারুণ সম্পর্ক রয়েছে সেখান থেকে ভারত বেশ খানিকটা পিছিয়ে আছে। তবে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তুরস্কের সাথে সম্পর্কের ভিত আরো মজবুত করতে চাইছেন।
সম্প্রতি দেখা গেছে, মোদি পশ্চিম এশিয়ার দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করার জন্য শুধু আরব দেশগুলো ভ্রমণ করেননি, বরং তিনি এসব দেশের সাথে জ্বালানি ও বাণিজ্যিক চুক্তির বাইরে বহুমুখী সম্পর্ক গঠনে জোর দিচ্ছেন।
মোদি ভারতে সুফিবাদের ওপর আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেন। যেখানে ভারতের সুফি ঐতিহ্যের বিভিন্ন দিক আরব ও মুসলিম দেশগুলোর কাছে তোলে ধরেন। মোদি পশ্চিম এশিয়ার দেশগুলোর সাথে সুসম্পর্ক স্থাপন করতে দারুণভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন যেন ইসরাইল ও আরব দেশগুলোর সাথে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে ভারত মাঝামাঝি স্থানে থাকতে পারে।
ভারতের পশ্চিম এশিয়া নীতি শুধু এ কারণে নয় যে, ভারত জ্বালানি আমদানির জন্য ওই অঞ্চলের ওপর নির্ভরশীল বরং ভারত বিশ্বরাজনীতিতে নেতৃত্বের ভূমিকায় আসতে চাইছে। এ জন্য ভারত বিশ্বের সামনে নিজ দেশকে বহুমুখী দেশ হিসেবে উপস্থাপন করতে চাইছে। এর ফলে তারা বিভিন্ন দেশের কাছ থেকে সুবিধা পেয়ে থাকবে বলে মনে করেন। এ ছাড়াও আরো গুরুত্বপূর্ণ কারণ হলোÑ উপসাগরীয় দেশগুলোতে ভারতের ৭০ লাখ নাগরিক বিভিন্ন কাজে নিয়োজিত তাদের থেকে ভারত বড় আকারের রেমিট্যান্স পেয়ে থাকে। এ ছাড়াও এসব দেশের সাথে ভারতের কোটি কোটি ডলারের বাণিজ্যিক চুক্তি রয়েছে।
তবে বিভিন্ন সময়ে ভারতের মুসলিম দেশগুলোর সাথে এমন সম্পর্ক নিয়ে বিভিন্ন সমালোচনা করা হয়েছে। বলা হয়েছে, ভারতীয় মুসলমানদের মাঝে আশঙ্কাজনকভাবে ওয়াহাবিজম ও মৌলবাদী মনোভাব বেড়েছে। আবার এখন বলা বলা হচ্ছে তুরস্ক ভারতীয় মুসলমানদের প্রভাবিত করার চেষ্টা করছে। এ ধরনের আলোচনা করা খুবই সহজ কারণ সমালোচকেরা এসব আলোচনার মধ্যে খুব সহজেই এক-এগারোর বিষয়টি ঢুকিয়ে দিতে পারে। ভারতীয় মুসলমানদের ইসলামী ঐতিহ্যগুলো স্বতন্ত্র। শতাব্দীকাল অটোমান, আরব ও সাফভিড সাম্রাজ্যের শক্তি সংগ্রামের স্বাধীনতা অর্জন করেছে।
ভারতীয় মুসলমানদের মধ্যে বিশেষ করে আলেমসমাজ তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে সমর্থন করে থাকে। কেন তারা এরদোগানকে সমর্থন করে তার জন্য ক্রমবর্ধান সাম্প্রদায়িক সঙ্ঘাতের বিষয়ে জানতে হবে। ভারতের সুন্নি মুসলমানেরা দীর্ঘ সময় ইরানের প্রতি সহানুভূতিশীল ছিল। কিন্তু সুন্নি দেশগুলোর সাথে ইরানের ব্যবহারে তারা হতাশ। তুরস্কের এরদোগানের ক্ষেত্রে ভারতীয় মুসলমানদের মনোভাব হলো, তাদের দেশের বাইরে এমন কোনো শক্তির প্রয়োজন নেই; যারা তাদের ভারতে তাদের অধিকার, নিরাপত্তা, পরিচয় দেয়ার নিশ্চয়তা দেবে। বরং ভারতীয় মুসলমানদের সাথে এ অঞ্চলের আবেগময় এক আধ্যাত্মিক সম্পর্ক রয়েছে। বিশেষ করে মক্কা, মদিনা ও জেরুসালেমসহ এ অঞ্চলের বিভিন্ন ধর্মীয় স্থানের সাথে সম্পর্ক রয়েছে।
ভারতীয় মুসলমানেরা এ অঞ্চলে আসাদ বা মোবারকের মতো শাসককে ধর্মীয় কারণে পছন্দ করে না। আবার সৌদি ও ইরান ভারতীয় উপমহাদেশের মুসলমানদের বিভিন্ন ধর্মীয় কাজে হস্তক্ষেপ করেছে। এসব দিক থেকে ভারতীয় মুসলমানেরা এরদোগানকে অধিক গ্রহণযোগ্য ও নিকটতম ব্যক্তি হিসেবে দেখতে পায়।
এরদোগান ভারতের সাথে তার ব্যবসায়িক সম্পর্ককে আরো কাছাকাছি নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন। পাকিস্তানের সাথে ভালো সম্পর্ক থাকলেও এরদোগান ব্যবসায়িক সম্পর্কের ওপর জোর দিতে আগ্রহী।
গত ১৫ বছরে তুরস্ক তার দক্ষিণ এশিয়া নীতি ন্যাটোর নিরাপত্তা দিক বিবেচনায় রেখে ঢেলে সাজানোর চেষ্টা করে যাচ্ছে। ভারত, চীন ও পাকিস্তানের সাথে ভারসাম্য রক্ষা করে চলছে তুরস্ক। কাশ্মির ইস্যুতে তুরস্ক কতটুকু ভূমিকা রাখতে পারে সে ব্যাপারে এরদোগান ও তার দল অবগত আছে। যাই হোক এখন সময় পরিবর্তন হয়েছে। কাশ্মির নিয়ে তুরস্কের অবস্থান সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এমনকি ইরানের অনুরূপ।
এ ছাড়াও তুরস্কে এখন বলিউডের সিনেমা ও যোগব্যায়ামের মতো বিষয়গুলো জনপ্রিয় হচ্ছে। সেখানে ভারতীয় টিভি চ্যানেলগুলো সব সময়ই চলছে। এভাবেই তুরস্কের সাথে ভারতের সম্পর্ক দিন দিন বেড়েই চলছে। উভয় দেশই এখন পরস্পরকে বিশ্বাসযোগ্য অবস্থানে নিয়ে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement