২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্ক-রাশিয়া সম্পর্ক ও পশ্চিমাবিশ্ব

শুভেচ্ছা বিনিময় করছেন এরদোগান ও পুতিন -

তুরস্ক ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক এখন পর্যন্ত কূটনৈতিক ক্ষেত্রে ওঠানামা এবং উত্তেজনার মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে। অতীতে রাশিয়ার প্রতি তুরস্কের দৃষ্টিভঙ্গি ছিল প্রথাগতভাবে ন্যাটো জোটের মতোই। তুরস্ক ন্যাটোর বাইরের দেশ হিসেবে রাশিয়ার ব্যাপারে ছিল সতর্ক।
২০১৫ সালে রাশিয়ার একটি যুদ্ধ বিমান আকাশসীমা লঙ্ঘন করলে তুরস্ক বিমানটিকে গুলি করে ভূপাতিত করে। এরপরই দু’দেশের মধ্যে দ্রুত রাজনৈতিক ও কূটনেতিক সম্পর্কের ক্ষেত্রে অগ্রগতি সাধিত হয়। প্রথমে দু’দেশের মধ্যে উত্তেজনা দেখা দিলেও পরে এ উত্তেজনা হ্রাস পায় এবং সম্পর্ক সুদৃঢ় হয়।
সিরিয়ার যুদ্ধকে কেন্দ্র করে উভয় দেশ কাছাকাছি আসে এবং দ্বিপক্ষীয়পর্যায়ে তাদের মধ্যকার যোগাযোগ বৃদ্ধি পায়। তুরস্ক, ইরান এবং রাশিয়ার নেতারা সিরিয়ার যুদ্ধ নিয়ে আলোচনা করার জন্য আশতানায় শান্তি আলোচনায় মিলিত হন। সিরিয়ার ইদলিব সঙ্কট নিয়ে আলোচনার পর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ও রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন প্রকাশ্যে করমর্দন করেন। এরপর সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের ব্যাপারে ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের পর তুরস্ক ও রাশিয়ার কর্মকর্তা সম্প্রতি মস্কোতে একটি বৈঠকে মিলিত হন। সেখানে তারা সিরিয়া নিয়ে সহযোগিতা করতে সম্মত হয়।
তুরস্ক এবং রাশিয়া এখন তাদের কৌশলগত সম্পর্ককে আরো জোরদার করছে। ভবিষ্যতে তাদের এ সম্পর্ক কোথায় গিয়ে দাঁড়ায় তা গুরুত্বপূর্ণ। তুরস্ক রাশিয়ান এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করার মাধ্যমে উভয় দেশের রাজনৈতিক, বাণিজ্যিক ও সামরিক সম্পর্কের গতি বৃদ্ধি পেয়েছে। আগামী এপ্রিল মাসে আক্কু ইউ পরমাণু শক্তি প্ল্যান্ট প্রকল্প শুরু করা এবং টার্কস্ট্রিম প্রাকৃতিক গ্যাস পাইপ লাইনের অগ্রগতি উপলক্ষে সম্প্রতি যে গ্রাউন্ড ব্রেকিং অনুষ্ঠানের আয়োজন করা হয়Ñ তাতেই উভয় দেশের সম্পর্ক আরো সুদৃঢ় হওয়ার বিষয়টি সুস্পষ্ট হয়ে ওঠে।
আক্কু ইউ হবে তুরস্কের প্রথম পারমাণবিক প্ল্যান্ট। জ্বালানি ক্ষেত্রে এটা হবে তুরস্ক ও রাশিয়ার মধ্যে দীর্ঘমেয়াদি সহযোগিতার নিদর্শন। আঙ্কারা এ প্রকল্পটিকে সর্বাধিক অগ্রাধিকার দিয়েছে।
বাণিজ্য ও বিনিয়োগের প্রেক্ষাপটে দু’দেশের মধ্যকার অন্তরঙ্গ বন্ধুত্ব ও দ্বিপক্ষীয় জোট হতে পারে আরো বাস্তবসম্মত। তবে এতে আঙ্কারার সাথে অন্যান্য দেশের সম্পর্ক ঝুঁকির মধ্যে পড়তে পারে এবং তাদের বিদেশনীতির এজেন্ডা আরো হাল্কা হয়ে যেতে পারে।
টার্ক স্ট্রিম প্রকল্পের কারণে দু’দেশের সম্পর্ক আরো জোরদার হতে পারে বলে আশা করা হচ্ছে। এরদোগান টার্কস্ট্রিম প্রকল্পের অফশোর সেকশনের কাজ সম্পন্ন হওয়ায় এক টুইটার বার্তায় বলেন, ‘টার্কস্ট্রিম প্রকল্পটা আমাদের দ্বিপাক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে আমাদের অঞ্চলে জ্বালানি ভূ-রাজনীতির জন্য একটি ঐতিহাসিক আনুপাতিক প্রকল্প। আমরা আমাদের রাশিয়ার বন্ধুদের সাথে নিয়ে এই প্রকল্পের জন্য জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। পুতিন টার্কস্টিম এবং আক্কু ইউ উভয় এ প্রকল্পকে রাশিয়া-তুরস্কের বহুমাত্রিক অংশীদারিত্বের অগ্রগতিশীল উন্নয়নের প্রতীক এবং আমাদের দু’দেশের মধ্যকার বন্ধুত্বের প্রতিশ্রুতি’ বলে বর্ণনা করেন। তুরস্কের সাথে রাশিয়ার সম্পর্ককে বিশ্লেষণ করতে গিয়ে তুরস্কের ন্যাটো সদস্য হওয়ার বিষয়টি সব সময় একটি প্রধান ফ্যাক্টর হিসেবে বিবেচিত হয়। আঙ্কারা এস-৩০০ সিস্টেম ক্রয় করার কারণে ওয়াশিংটন উদ্বেগ প্রকাশ করেছে এবং তুরস্কের কাছে আমেরিকার এফ-৩৫ ফাইটার জেট বিক্রি বন্ধ করে দিয়েছে।
তুরস্ক-যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটার পরিপ্রেক্ষিতে মস্কো-আঙ্কারা সম্পর্কের উন্নতি হয়েছে। যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের অবনতি রাশিয়ার সাথে সম্পর্কোন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলেছে। যুক্তরাষ্ট্র-তুরস্কের দাবি অনুযায়ী ফতুল্লাহ গুলেনকে তুরস্কে প্রেরণে অস্বীকৃতি জানানোর কারণে এবং মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রো ব্রুনসেনকে কারারুদ্ধ করার পরিপ্রেক্ষিতে দু’দেশের সম্পর্কের অবনতি ঘটে এবং যুক্তরাষ্ট্র-তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করলে তুর্কি অর্থনীতিতে তার বিরূপ প্রভাব পড়ে।
সিরিয়ায় কুর্দি নেতৃত্বাধীন পিওয়াইডি/ ওয়াইসি জিকে আমেরিকা সমর্থন দেয়ায় তুরস্ক উদ্বিগ্ন হয়ে ওঠে। এটাও যুক্তরাষ্ট্র-তুরস্ক সম্পর্কের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলে। যুক্তরাষ্ট্র-তুরস্ক শীতল সম্পর্ককে কাজে লাগিয়ে রাশিয়া-তুরস্কের সাথে সম্পর্ক গড়ে তোলার জন্য সতর্কতার সাথে এগিয়ে আসে। তুরস্কের জ্বালানি ও প্রতিরক্ষা খাতে রাশিয়ার কৌশলগত সমর্থন এবং সিরিয়ার ইদলিবে একটি অসামরিক অঞ্চল গড়ে তুলতে দু’দেশের যৌথ সিদ্ধান্ত এসব কিছু মস্কোকে আঙ্কারার একটি লাভজনক অংশীদারে পরিণত করেছে। সাম্প্রতিক বছরগুলোতে, এরদোগান ও পুতিনের মধ্যে প্রায়ই বৈঠক হয়েছে। এতে এটা স্পষ্ট হয়েছে, রাশিয়া-যুক্তরাষ্ট্র ও ইইউ থেকে দূরে সরে গিয়ে তুরস্কের সাথে সম্পর্ক আরো সুদৃঢ় করেছে। অবশ্য এখনো দু’দেশের মধ্যকার গভীর সম্পর্কের বিষয়টি অলাভজনক বা অসুবিধাজনক এবং এর জন্য অনেক মূল্যও দিতে হতে পারে।
উদাহরণস্বরূপ বলা যায়, ২০১৪ সালে রাশিয়া কর্তৃক ক্রিমিয়া দখলকে আঙ্কারা মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে। কিন্তু তখন থেকে এ পর্যন্ত তুরস্ক ওই বিষয় নিয়ে রাশিয়ার সাথে যেকোনো বিতর্ক এড়িয়ে গেছে। সম্প্রতি আলমনিটরে প্রকাশিত এক রিপোর্ট থেকে জানা যায়, তুরস্কের সরকারের পক্ষে এ ধারণা জন্মেছে যে, এই সঙ্কটে আঙ্কারা মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারে। রাশিয়ার সাথে সম্পর্কের কারণে তুরস্কের পররাষ্ট্র নীতির ক্ষেত্রেও পরিবর্তন আসছে। তুরস্কের সাথে পশ্চিামা দেশগুলোর ঐতিহ্যবাহী সম্পর্ক ক্রমেই দুর্বল হয়ে পড়ছে। এখন আন্তর্জাতিক ক্ষেত্রে তুরস্কের ইতিবাচক ও ভারসাম্যপূর্ণ সম্পর্ক গড়ে তোলা প্রয়োজন। এর সাথে অন্যান্য দেশের সাথে তুরস্কের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে বহুমাত্রিকতা আনা প্রয়োজন। আন্তর্জাতিক পর্যায়ে ভবিষ্যতে ভাবমর্যাদা উজ্জ্বল করতে হলে তুরস্ককে একটি ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি ও নমনীয় অবস্থান গ্রহণ করতে হবে। হ

 

 


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী

সকল