২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে শঙ্কা

-

প্রাকৃতিক সৌন্দর্যে ভারপুর ভারতীয় উপমহাদেশের দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। ১২ শতাধিক দ্বীপের সমন্বয়ে এই রাষ্ট্রটি গঠিত। আমাদের প্রতিবেশী এই মালদ্বীপে আগামী ২৩ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। পর্যটকদের জন্য জনপ্রিয় ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রটির বর্তমান প্রেসিডেন্ট হচ্ছেন আবদুল্লাহ ইয়ামিন। তিনি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমান প্রেসিডেন্টের নানা ধরনের বিতর্কিত কর্মকাণ্ডের কারণে দেশটিতে সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে কি না তা নিয়ে ইতোমধ্যে জনমনে ব্যাপক সন্দেহ-সংশয় দেখা দিয়েছে। বিরোধীদলীয় নেতারা মালদ্বীপের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না বলে উদ্বেগ প্রকাশ করেছেন। সত্যিই কি মালদ্বীপের নির্বাচনে জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটবে না?
মালদ্বীপ প্রবালদ্বীপের সমন্বয়ে গঠিত একটি সুন্দর দেশ। সি-লেভেল থেকে দ্বীপগুলোর উচ্চতা ১ দশমিক ৮ মিটারের (৬ ফুট) চেয়েও বেশি। সি-লাইফ এবং বালুকাময় বিচগুলোর অনিন্দ্য সৌন্দর্যের জন্য ট্রাভেল কোম্পানিগুলো মালদ্বীপকে ট্রপিক্যাল প্যারাডাইস হিসেবে আখ্যায়িত করে থাকে। পর্যটনকে কেন্দ্র করেই দেশটির অর্থনীতি বিকশিত হচ্ছে। অর্থনৈতিক সমৃদ্ধির জন্য অনেকগুলো দ্বীপে টুরিস্ট মার্কেট তৈরির কাজ চলছে। ছোট্ট এ দেশটির জনসংখ্যা হচ্ছে চার লাখের মতো।
মালদ্বীপ তার অনিন্দ্য সুন্দর বিচ ও বিলাসবহুল হোটেলের জন্য বিখ্যাত। কিন্তু প্রবালদ্বীপের সমন্বয়ে গঠিত দেশটির প্রবালপ্রাচীরের চতুর্দিকের পানি স্ফটিকের মতো স্বচ্ছ হলেও কথিত ‘স্বগীয় দ্বীপপুঞ্জের’ দেশটির রাজনীতি অবশ্য ঘোর অন্ধকারে নিমজ্জিত। ছোট্ট দেশটির এ অস্বচ্ছ রাজনীতি দেশটির রাজধানী মালিতেই কেন্দ্রীভূত। কারণ, মালদ্বীপের বেশির ভাগ প্রতিষ্ঠান এখানেই এবং জনসংখ্যা এ শহরটিতে বেশি। দীর্ঘ ৩০ বছর ধরে দেশটিতে একধরনের দুর্নীতিগ্রস্ত একনায়কতান্ত্রিক শাসন ছিল।
মামুন আবদুল গাইয়ুম তখন কঠোর হস্তে দেশ শাসন করেছেন। প্রেসিডেন্ট গাইয়ুম তার তিন দশকের শাসনামলে বেশ কয়েকটি অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছিলেন। কিন্তু তিনি শেষ পর্যন্ত গণতান্ত্রিক সংস্কারের দাবিকে প্রতিরোধ করতে পারেননি। ২০০৮ সালে দেশটির প্রথম গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে বয়সে তরুণ মোহাম্মদ নাশিদ ক্ষমতায় আসেন। কিন্তু তিনি শান্তিতে দেশের হাল ধরতে পারেননি। ২০১২ সালে পুলিশের বিদ্রোহে প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ক্ষমতাচ্যুত হন। পুলিশ বিদ্রোহকে তিনি অভ্যুত্থান হিসেবে উল্লেখ করেছেন। নাশিদ ক্ষমতাচ্যুত হওয়ার পর ২০১৩ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে আবদুল্লাহ ইয়ামিন জয়লাভ করেন। সামান্য ভোটের ব্যবধানে তিনি নাশিদকে পরাজিত করেন। কিন্তু পর্যটকদের জন্য আকর্ষণীয় এ দেশটিতে সৃষ্ট রাজনৈতিক অস্থিতিশীলতা দূর হয়নি। ক্ষমতাসীন দলের কিছু এমপি পক্ষ ত্যাগ করে বিরোধী দলে যোগদান করার কারণে পার্লামেন্টে বিরোধী দল সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। তারা গত বছর পার্লামেন্টে স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করেন। তাদের পরিকল্পনা ছিল স্পিকারকে পদত্যাগে বাধ্য করে বিরোধীদলীয় ব্যক্তি ডেপুটি স্পিকারকে তার স্থলাভিষিক্ত করা এবং তার নেতৃত্বে একটি জরুরি সরকার পরিচালনা করা। চলতি বছরের নির্বাচন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত তারা তাকে জরুরি সরকারের দায়িত্বে রাখতে চেয়েছিলেন। কিন্তু স্পিকার তাদেরকে অনাস্থা ভোটের জন্য পার্লামেন্টেই প্রবেশ করতে দেননি। এতে বিরোধী এমপিদের পরিকল্পনা ব্যর্থ হয়। এরপর প্রেসিডেন্ট ইয়ামিন বিরোধী এমপিদের গ্রেফতার এবং দলত্যাগীদের অবশ্যই তাদের আসন থেকে পদত্যাগের নির্দেশ দিয়ে নিজ দলের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে কঠোর পদক্ষেপ গ্রহণ করেন। গত বছরের ফেব্রুয়ারি মাসে জরুরি অবস্থা জারি করা হলে দেশটিতে চূড়ান্ত রাজনৈতিক সঙ্কট শুরু হয়। মোহাম্মদ নাশিদসহ ৯ জন বিরোধীদলীয় নেতাকে দেয়া সাজার আদেশ সুপ্রিম কোর্ট বাতিল ঘোষণা করার পর তা ঠেকাতে ইয়ামিন দেশে জরুরি অবস্থা জারি করেন।
সাবেক প্রেসিডেন্ট আবদুল গাইয়ুমের সৎভাই প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন ক্ষমতায় আসার পর থেকে বিরোধী রাজনৈতিক দলের ওপর কড়াকড়ি আরোপ করেন। সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এখন দেশের বাইরে। আজ্ঞাবহ নির্বাচন কমিশন এবং বিরোধী দলের ওপর দমনাভিযানের মাধ্যমে কি আদৌ দ্বীপরাষ্ট্রটিতে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে? সাবেক প্রেসিডেন্ট নাশিদের মালদ্বীভিয়ান ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) নেতৃত্বাধীন বিরোধী জোটের নেতৃত্বে রয়েছেন দেশটির প্রবীণ নেতা ইব্রাহিম মোহাম্মদ সালেহ। ইসি আসন্ন নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্টকে জিতিয়ে আনার ষড়যন্ত্র করছে বলে এমডিপি অভিযোগ করেছে। নির্বাচন কমিশনের বিরুদ্ধে ভোটার তালিকার অসঙ্গতিসহ বিরোধী দলের অনেক অভিযোগ। ২০১৮ সালের প্রথম থেকেই সরকার দেশটিতে জরুরি অবস্থা জারি করে রেখেছে। এ দিকে নির্বাচনকে সামনে রেখে বিদেশী সাংবাদিকদের মালদ্বীপে আসা ঠেকাতে তাদের জন্য সরকার নতুন ভিসানীতি জারি করেছে বলে জানা গেছে। জারি করা ভিসানীতি অনুযায়ী, সাংবাদিকদের অবশ্যই ব্যবসায়ী ভিসার জন্য আবেদন করতে হবে। এ জন্য তাদের প্রয়োজন হবে মালদ্বীপের একটি স্পন্সর। এ ছাড়া তাদের চাকরি, ভ্রমণ ইতিহাস, যোগ্যতা, ব্যাংক হিসাবের বিস্তারিত তথ্য ও পুলিশের ছাড়পত্রের সনদও আবেদনপত্রের সাথে জমা দিতে হবে। এসব দেখে সরকার সন্তুষ্ট হলেই কেবল বিদেশী সাংবাদিকেরা ভিসা পাবেন। অথচ মালদ্বীপ সরকার এর আগে বিদেশী সাংবাদিকদের অন-অ্যারাইভাল ভিসা দিত।
দেশটির প্রধান বিরোধী দল এক বিবৃতিতে বলেছে, ‘বিদেশী সাংবাদিকেরা যাতে প্রেসিডেন্ট ইয়ামিনের বে-আইনি আচরণ প্রকাশ করতে না পারে, সে জন্যই ভিসার কড়াকরি আরোপ করা হয়েছে। আমরা ভিসা শর্ত শিথিলের আহ্বান জানাই।’ বিবৃতিতে বলা হয়, এই পদক্ষেপকে পরিকল্পিত নির্বাচনী জালিয়াতি চাপা রাখার পূর্বকৌশল হিসেবে দেখা উচিত। দলটি আরো বলেছে, ভোটে স্বাধীন পর্যবেক্ষক হ্রাস এবং সেই সুযোগে প্রেসিডেন্ট ইয়ামিনের ভোট চুরির পথ পরিষ্কার করতেই এটা করা হয়েছে।
দ্বীপরাষ্ট্রের দুই পক্ষের বিরোধের কেন্দ্রবিন্দুতে শুধু ক্ষমতার লড়াই নয়; আঞ্চলিক প্রভাবশালী শক্তিগুলোও এর পেছনে রয়েছে। বিশেষত এর পেছনে ভারত ও চীনের ভূমিকা রয়েছে। দু’টি দেশই মালদ্বীপের ওপর প্রভাব বিস্তার করতে চায়। মালদ্বীপের মতো ছোট ছোট দেশকে অনেক সময় আধিপত্যবাদী শক্তির ক্রীড়নকে পরিণত হতে হয়। কিন্তু তথ্যপ্রযুক্তির বিপ্লবের এই যুগে কোনো দেশকেই অন্যায়ভাবে বেশি দিন দাবিয়ে রাখা যায় নাÑ এটাই বাস্তব সত্য। মানবাধিকার ও গণতান্ত্রিক শাসন এখন সময়ের দাবি। এই মৌলিক বিষয়কে যারা বিপন্ন করতে চায়, শেষ পর্যন্ত তাদের পরাজয় অবশ্যম্ভাবী। পর্যবেক্ষক মহল মনে করে, মালদ্বীপেও জন-আকাক্সা তথা মানবাধিকার ও গণতান্ত্রিক শাসনকে দাবিয়ে রাখা যাবে না। নাগরিকদের ভোটাধিকার ও মানবাধিকারকে সমুন্নত রাখতে হবে। আগামী ২৩ সেপ্টেম্বর মালদ্বীপের জনগণ তাদের স্বাধীন ভোটাধিকার প্রয়োগ করে পছন্দনীয় প্রার্থীকে নির্বাচিত করুক, এ কামনাই করছি। আর গণতান্ত্রিক ও মানবাধিকার লঙ্ঘিত হলে জাতিসঙ্ঘসহ বিশ্বসম্প্রদায় এগিয়ে আসবে, এটাই সবাই চায়। 


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল