২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আ র ব দে শে র লো ক কা হি নী গরিব ঘরের বিড়াল

-

(গত দিনের পর)

এত্ত বড় বিড়ালের কাছে যেতেও ভয় পায় সে। এক পা এগোয় তো, এক পা পিছোয়। আবার ভাবে, নিজেরই স্বজাতি তো। ভয় কিসের। কাছে গিয়েই দেখি না। পরিচয়টা তো হই। একটু কথাবার্তা বলি। তার কথাও শুনি। দেখি, কী বলে সে। এমন তেলতেলে চেহারা বানাল কিভাবে। অবশেষে সত্যিই বড় বাড়ির বিড়ালটির কাছে এগিয়ে গেল সে। গিয়ে বলেÑ হ্যাল্লো, কে ওগো তুমি? বাড়ি কোথায় গো? এমন রাজকীয় চেহারা তোমার! এমন সুন্দর গোঁফ, সুন্দর চোখ মুখ লেজ। এমন চলার ভঙ্গি! তোমাকে দেখে তো মনে হয় ‘খাতাই খানের’ রসুইঘর থেকে এসেছ। কী তেলতেলে চেহারা, কী শক্তি তোমার গায়! এত্তসব পেলে কোথায় গো?
বড় বাড়ির বিড়াল উত্তর দেয়Ñ আমার মনিব বিরাট ধনী লোক। এই রাজ্যের সুলতান সে। তার বাড়ির উচ্ছিষ্ট খাবার খাই। ফেলে দেয়া হাড়-কাঁটা ও গোশত খাই। সকালে খাবার টেবিলে নানা পদের সুস্বাদু খাবার পরিবেশন করা হয়। সুলতান খেতে আসে। আর তখন আমি কাছে গিয়ে হাজির হই। মিউ মিউ শব্দ করি, লেজ নাড়াই। সুলতান আমাকে খুবই আদর করে। সোহাগে বাঁ-হাতখানি আমার গায়ে বুলিয়ে দেয়। (চলবে)

 


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের

সকল