২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কে কী কেন কিভাবে ন্যাপথ্যালিনের ব্যবহার

-

আজ তোমরা জানবে ন্যাপথ্যালিনের ব্যবহার সম্পর্কে। সারা বিশ্বেই ন্যাপথ্যালিন কম-বেশি ব্যবহার করা হয়। সাধারণত কাপড়ের সুরক্ষা ও দুর্গন্ধ দূর করার জন্য এটি ব্যবহার করা হয়। কাপড়ের বাক্স, আলমারি, দেরাজ, বেসিন, প্রস্রাবখানা, ঘরের কোণ, রান্নাঘর প্রভৃতি স্থানে ন্যাপথ্যালিন রেখে দেয়া হয়। লিখেছেন লোপাশ্রী আকন্দ
ন্যাপথ্যালিন একটি জৈব-রাসায়নিক বস্তু। এটি তৈরি করা হয় পেট্রল ও আলকাতরা থেকে। ন্যাপথ্যালিন কড়া গন্ধযুক্ত পদার্থ। রঙ তৈরি করতে এবং কাপড় ইত্যাদি কীটমুক্ত রাখার জন্য সাদা গুলির আকারে এটি ব্যবহার করা হয়। সারা বিশ্বেই ন্যাপথ্যালিন কম-বেশি ব্যবহার করা হয়। সাধারণত কাপড়ের সুরক্ষা ও দুর্গন্ধ দূর করার জন্য এটি ব্যবহার করা হয়। কাপড়ের বাক্স, আলমারি, দেরাজ, বেসিন, প্রস্রাবখানা, ঘরের কোণ, রান্নাঘর প্রভৃতি স্থানে ন্যাপথ্যালিন রেখে দেয়া হয়। এতে পোকামাকড় বা জীবাণুর উৎপাত কমে। অনেক ধরনের পোকামাকড় বা জীবাণু কাপড় নষ্ট করে ফেলতে পারে। ন্যাপথ্যালিন বিষাক্ত ধোঁয়া সৃষ্টি করার মাধ্যমে ওদের তাড়িয়ে দেয়, ঠেলে দেয় দূরে। এটি শুধু জীবাণু বা ছোট ছোট পোকামাকড়ই দূর করে না, অনেক ক্ষেত্রে কিছু বড় পোকামাকড় বা কীটপতঙ্গও তাড়িয়ে দিতে বা দূরে ঠেলতে পারে। উদাহরণ হিসেবে বলা যায়, তেলাপোকার কবল থেকে কাপড় রক্ষায় ন্যাপ্থ্যালিনের জুড়ি মেলা ভার।
অনেক সময় বেসিনে তেলাপোকা বা অন্যান্য পোকামাকড়েরর উপদ্রব দেখা দেয়। এগুলো দূর করতে অনেক বাসার বেসিনে ন্যাপ্থ্যালিন ব্যবহার করতে দেখা যায়। এ ছাড়া যেসব স্থানে এগুলো প্রবেশের আশঙ্কা থাকে, সেখানেও এটি রেখে দেয়া হয়। যেমনÑ তাক, ড্রয়ার ইত্যাদিতে।
প্রস্রাবখানায় ন্যাপথ্যালিন ব্যবহার করা হয় সাধারণত দুর্গন্ধ দূর করতে। প্রস্রাবে রয়েছে অ্যামোনিয়া, অ্যামোনিয়াম হাইড্রক্সাইড ও ইউরিয়া। এসব উপাদানের মধ্যে অ্যামোনিয়া ঝাঁজালো গন্ধ তৈরি করে। ন্যাপথ্যালিন প্রস্রাবের অ্যামোনিয়ার সাথে বিক্রিয়া করে অ্যামোনিয়া দূর করে দেয়। ফলে দুর্গন্ধ দূর হয়।
কিছু ক্ষেত্রে চাষের মাটিতে কীটনাশক হিসেবেও ন্যাপথ্যালিন ব্যবহারের প্রচলন রয়েছে।
বাজারে কম-বেশি ২০ থেকে ১০০ টাকার মধ্যে ন্যাপথ্যালিনের মোড়ক (প্যাকেট) পাওয়া যায়।

 


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল