২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কে কী কেন কিভাবে ঘুড়ি উড়ানো

-

আজ তোমরা জানবে ঘুড়ি উড়ানো সম্পর্কে । গ্রামের বন্ধুদের ঘুড়ি উড়ানোর সুযোগ বেশি। সেখানে আছে মাঠ ও প্রান্তর।
লিখেছেন লোপাশ্রী আকন্দ


তোমরা সবাই ঘুড়ি চেনো, তাই না? অনেকেই হয়তো এটি উড়িয়ে থাকবে। ঘুড়ি কী দিয়ে তৈরি করা হয়? কাগজ, পাতলা কাঠি, আঠা আর সুতো দিয়ে।
শহরে মাঠ বা ফাঁকা জায়গার অভাব। তাই শহরের বন্ধুরা ঘুড়ি উড়ানোর সুযোগ কম পাও। অনেকেই ছাদে উঠে ঘুড়ি উড়াও। এটি অনেক সময় ঝুঁকিপূর্ণ। কারণ নিচে পড়ে যাওয়ার আশঙ্কা আছে। বাবা-মা ছাদে উঠে ঘুড়ি উড়ানো বারণ করেন বুঝি! ঠিকই আছে। যে ছাদ ঝুঁকিপূর্ণ সেখানে না ওঠাই ভালো। তবে যে ছাদে নিরাপত্তা বেষ্টনী আছে তাতে বাবা-মা বা মুরব্বিদের তত্ত্বাবধানে তোমরা ঘুড়ি উড়াতে পারো।
গ্রামের বন্ধুদের ঘুড়ি উড়ানোর সুযোগ বেশি। কেন? সেখানে আছে মাঠ ও প্রান্তর। প্রান্তর কী? বড় মাঠকে প্রান্তর বলে। তার মানে মাঠের চেয়ে প্রান্তর অনেক, অ-নে-ক বড়।
গ্রামের বন্ধুরা, তোমরা বড় মাঠে ঘুড়ি উড়াতে যাও, তাই না? ফসলের মাঠ মাড়িয়ে দাও না নিশ্চয়ই! তোমরা কত্ত ভালো। অনেক ভালো।
বিদেশী ছেলেমেয়েরাও ঘুড়ি উড়ায়। বিশেষ করে জাপান ও চীনের ছেলেমেয়েরা। তবে ওরা এখন কম্পিউটার গেমসও খেলে। ঘুড়ি উড়ানোকে তোমরা অবসরের আনন্দ বলবে কি!

 


আরো সংবাদ



premium cement
তৃণমূল সংগঠনের মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু

সকল