২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

বাঘা হাঙর

-

আজ তোমরা জানবে বাঘা হাঙর সম্পর্কে । এটি সবচেয়ে ভয়ঙ্কর প্রকৃতির হাঙর। আকারে হাঙরদের মধ্যে দ্বিতীয় বৃহত্তম।
লিখেছেন শাহরিয়ার মাসুম

বাঘা হাঙর সবচেয়ে ভয়ঙ্কর প্রকৃতির হাঙর। আকারে হাঙরদের মধ্যে দ্বিতীয় বৃহত্তম। এদের পরিপাকনালীতে মাঝে মাঝে লাইসেন্স প্লেট ও পুরান টায়ারের টুকরো পাওয়া যায় বলে একে সমুদ্রের ময়লার ঝুড়ি বলা যায়। দেহে বাঘের মতো ডোরা দাগের কারণে বাঘা হাঙর নাম। পৃথিবীর সব মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় ও নাতিশীতোষ্ণ অঞ্চলে পাওয়া যায়। বিশেষ করে কেন্দ্রীয় প্রশান্ত মহাসাগরে এদের উপস্থিতি বেশি।
একটি পরিণত বাঘা হাঙরের দৈর্ঘ্য ৩.২৫ মিটার থেকে ৬ মিটার। ওজন ৩৮৫-৯০৯ কেজি। ১৯৫৪ সালে অস্ট্রেলিয়ার নিউক্যাসলে ৭.৩ মিটার লম্বা এবং ১ হাজার ৫২৪ কেজি ওজনের একটি বাঘা হাঙর ধরা পড়েছিল। এটিই সবচেয়ে বড় ও বেশি ওজনের বাঘা হাঙর।
এ হাঙর ঘণ্টায় সর্বোচ্চ ৩২ কিলোমিটার গতিবেগে সাঁতার কাটতে পারে। এদের পৃষ্ঠ-পাখনা এদেরকে দ্রুত ঘুরতে সাহায্য করে। দাঁত ত্রিকোনাকার, করাতের মতো খাঁজকাটা। অন্যান্য হাঙরের মতো বাঘা হাঙরেরও দাঁত পড়লে নতুন দাঁত গজায়। ধারালো দাঁত দিয়ে এরা কচ্ছপের শক্ত খোলস কেটে ফেলতে পারে।
দৃষ্টিশক্তি প্রখর হওয়ায় বাঘা হাঙর পানির নিচে অন্ধকারেও স্পষ্ট দেখতে পায়। তীব্র ঘ্রাণশক্তি থাকায় অনেক দূর থেকে রক্তের গন্ধ পেয়ে শিকারকে অনুসরণ করে। এসব বৈশিষ্ট্যের কারণে বাঘা হাঙর শিকারি হিসেবে বেশ পটু। মাছ, স্কুইড, পাখি, সিল, অন্যান্য হাঙর, সামুদ্রিক কচ্ছপ ইত্যাদি খাবার হিসেবে গ্রহণ করে। বাঘা হাঙর স্তন্যপায়ীদের মতো জরায়ুজ। অর্থাৎ বাচ্চা প্রসব করে। উত্তর গোলার্ধের বাঘা হাঙর মার্চ থেকে মে মাসের মধ্যে সাথীদের সাথে মেলামেশা করে। এপ্রিল-জুনের মধ্যে বাচ্চা প্রসব করে। আর দক্ষিণ গোলার্ধে নভেম্বর-ডিসেম্বরে মেলামেশায় অংশ নেয়। বাঘা হাঙরের পাখনা, মাংস ও যকৃৎ ভিটামিন ‘এ’সমৃদ্ধ। এগুলো থেকে ভিটামিন তেল উৎপাদন করা হয়। তাই ভিটামিন সংগ্রহের জন্য বাঘা হাঙর শিকার করা হয়। বাঘা হাঙরের ইংরেজি নাম ঞরমবৎ ঝযধৎশ. বৈজ্ঞানিক নাম এধষবড়পবৎফড় পাঁরবৎ.

 


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে?

সকল