২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
আ র বে র রূ প ক থা

সভাকবি বানর

-

(গতদিনের পর)

জাহাজটি সাগরপথে চলতে চলতে একসময় নোঙর করে ইরাকের বাগদাদ নগরীতে। মনে মনে অনেক ধন্যবাদ জানিয়ে বানরটি নেমে পড়ে জাহাজ থেকে। নেমে আসে বাগদাদ নগরীতে। এর পর হেঁটে চলে যায় নগরীর ভেতর।
বানরটি এখন বাগদাদ নগরে ঘুরে বেড়াচ্ছে। মানুষ এটা ওটা দেয়। তাই খেয়েই তার জীবন বাঁচে। বানর বুঝতে পারছে, বাগদাদ নগরীর লোকেরা বেশ দয়ালু। সে ভাবছেÑ এ দেশের বাদশাও দয়ালুই হবেন। বাদশা দয়ালু হলেই প্রজারা দয়ালু হয়। এখন খাবারের অভাব নেই বানরের।
একদিন বাগদাদের রাস্তা দিয়ে বানরটি হেঁটে বেড়াচ্ছে আর ভাবছে। পুরনো স্মৃতি কিছুটা ফিরে এসেছে তার। তার মনে পড়ছেÑ কোনো কালে সে মানুষ ছিল। ছিল এক বিদ্বান যুবক এবং কবি। সুঠাম সুন্দর দেহ ছিল তার। কোনো এক নদীর পাড়ের বটগাছের নিচে বসে কবিতা লিখছিল সে। হঠাৎ এক দৈত্য এসে তাকে বানর বানিয়ে দেয়। ভাগ্যের কী নির্মম পরিহাস! এখন বানর-জীবন তার।
(চলবে)

 


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল