২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

কাচ ও কাচের ব্যবহার

-


আজ তোমরা জানবে কাচ সম্পর্কে । এর ব্যবহার প্রথম শুরু হয় সম্ভবত মেসোপটেমিয়ায় (বর্তমান ইরাকে)। লিখেছেন লোপাশ্রী আকন্দ

তোমরা কাচ সম্পর্কে নিশ্চয়ই জানো। কাচ কী? স্বচ্ছ ও ভঙ্গুর বস্তুবিশেষ। কাচের অপর নাম পরকলা। ইংরেজিতে কাচকে কী বলে? এষধংং.
কাচ তৈরি করা হয় কী দিয়ে? বালু ও এক প্রকার ক্ষার দিয়ে। কাচ বিভিন্ন কাজে লাগে। বিভিন্ন জিনিস তৈরি করতে কাচ ব্যবহার করা হয়। দরজা, জানালা ইত্যাদিতে কাচের ব্যবহার আছে। কাচ দিয়ে তৈরি করা যায় গেলাস, পেয়ালা, বাসনকোসন ইত্যাদি। বিভিন্ন ধরনের কাচের খেলনাও আছে।
তোমরা হয়তো জেনে থাকবে চিকিৎসাবিদ্যায়ও কাচের ব্যবহার আছে। চশমা কী দিয়ে তৈরি করা হয়, কাচ দিয়ে। অণুবীক্ষণ যন্ত্রেও ব্যবহার করা হয় কাচ। চিকিৎসাবিদ্যায় বিভিন্ন জীবাণু শনাক্ত করতে অণুবীক্ষণ যন্ত্র কাজে লাগে। তোমরা যে আয়না ব্যবহার করো তা কী দিয়ে তৈরি করা হয়? কাচ দিয়ে।
কাচের ব্যবহার প্রথম শুরু হয় কোন দেশে? সম্ভবত মেসোপটেমিয়ায়। বর্তমান ইরাককে একসময় মেসোপটেমিয়া বলা হতো। বিশ্ব সভ্যতার সূতিকাগার এই ইরাক। বড় হয়ে কাচ সম্পর্কে তোমরা আরো বেশি জানতে পারবে।

 


আরো সংবাদ



premium cement
প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারত!

সকল