২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

কাচ ও কাচের ব্যবহার

-


আজ তোমরা জানবে কাচ সম্পর্কে । এর ব্যবহার প্রথম শুরু হয় সম্ভবত মেসোপটেমিয়ায় (বর্তমান ইরাকে)। লিখেছেন লোপাশ্রী আকন্দ

তোমরা কাচ সম্পর্কে নিশ্চয়ই জানো। কাচ কী? স্বচ্ছ ও ভঙ্গুর বস্তুবিশেষ। কাচের অপর নাম পরকলা। ইংরেজিতে কাচকে কী বলে? এষধংং.
কাচ তৈরি করা হয় কী দিয়ে? বালু ও এক প্রকার ক্ষার দিয়ে। কাচ বিভিন্ন কাজে লাগে। বিভিন্ন জিনিস তৈরি করতে কাচ ব্যবহার করা হয়। দরজা, জানালা ইত্যাদিতে কাচের ব্যবহার আছে। কাচ দিয়ে তৈরি করা যায় গেলাস, পেয়ালা, বাসনকোসন ইত্যাদি। বিভিন্ন ধরনের কাচের খেলনাও আছে।
তোমরা হয়তো জেনে থাকবে চিকিৎসাবিদ্যায়ও কাচের ব্যবহার আছে। চশমা কী দিয়ে তৈরি করা হয়, কাচ দিয়ে। অণুবীক্ষণ যন্ত্রেও ব্যবহার করা হয় কাচ। চিকিৎসাবিদ্যায় বিভিন্ন জীবাণু শনাক্ত করতে অণুবীক্ষণ যন্ত্র কাজে লাগে। তোমরা যে আয়না ব্যবহার করো তা কী দিয়ে তৈরি করা হয়? কাচ দিয়ে।
কাচের ব্যবহার প্রথম শুরু হয় কোন দেশে? সম্ভবত মেসোপটেমিয়ায়। বর্তমান ইরাককে একসময় মেসোপটেমিয়া বলা হতো। বিশ্ব সভ্যতার সূতিকাগার এই ইরাক। বড় হয়ে কাচ সম্পর্কে তোমরা আরো বেশি জানতে পারবে।

 


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল