২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
আ র বে র রূ প ক থা  

সভাকবি বানর

-

(গতদিনের পর)

একটি জলজ্যান্ত মানুষ বানরে পরিণত হলো। এটা দেখে অট্টহাসিতে ফেটে পড়ে দৈত্যটি। হা হা হা। এভাবেই আমি মানুষকে বানর বানিয়ে দেই। ভুলিয়ে দেই তার স্মৃতি।
দৈত্যটি বলেÑ থাকো কবি, কিছুকাল বানর হয়ে থাকো। স্মৃতি তোমার লোপ পেয়েছে। তুমি মনে করতেও পারবে না যে, এককালে মানুষ ছিলে তুমি। হা হা হা।
দৈত্য আবার বলেÑ তবে হ্যাঁ। স্মৃতি তোমার ফিরবে। ধীরে ধীরে ফিরে আসবে। ফিরে আসবে তোমার মনুষ্য রূপও। তবে তা ‘তিন বছর পর এই দিনে, ঠিক এই সময়ে’। সেই সময়টা পর্যন্ত বনে বনে ঘুরে বেড়াও কবি। বনের ফল-ফলালি খাও, আর ক্ষেতের আখরোট-বাদাম চিবাও। এই কথা বলে ফের অদৃশ্য হয়ে গেল দৈত্যটি।
কবি সত্যিই ভুলে গেল নিজেকে। বানর হয়ে সে এদিক ওদিক তাকাল। চার পাশটা দেখে নিলো কিছুক্ষণ। তারপর লাফিয়ে লাফিয়ে চলে গেল দূরে, বনের ভিতরে। (চলবে)


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল