১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

বরফগাড়ি

-


আজ তোমরা জানবে বরফগাড়ি সম্পর্কে । এটি একধরনের স্থলগাড়ি, যা চলে বরফের উপর দিয়ে। লিখেছেন লোপাশ্রী আকন্দ
জানো, পৃথিবী বদলে গেছে? একসময় বরফের দেশে চলত শুধু স্লেজগাড়ি। কিন্তু এখন সেখানে যান্ত্রিক গাড়িও চলে। এগুলোকে বলে বরফগাড়ি। এটি এক ধরনের স্থলগাড়ি, যা চলে বরফের উপর দিয়ে। তোমরা জানো স্লেজগাড়ি টানে বলগাহরিণ বা কুকুর। আর বরফগাড়ি চলে কিভাবে? ইঞ্জিনের সাহায্যে। বরফগাড়িকে ইংরেজিতে বলে স্নোমোবাইল (ঝহড়সিড়নরষব)।
তোমরা হয়তো জানো, বরফগাড়ি সাধারণত বেশি ব্যবহার করা হয় রাশিয়ার সাইবেরিয়া এলাকায়। সাইবেরিয়া এশিয়া মহাদেশের অংশ। বরফগাড়ি সামনের দিকে চলে অবিরাম ট্র্যাকের (শিকলবিশেষ) সাহায্যে। সামরিক ট্যাংক বা বুলডোজার যে কায়দায় চলে বরফগাড়ি চলে অনেকটা সেই কায়দায়। অবিরাম ট্র্যাক লাগানো থাকে বরফগাড়ির পেছনের দিকে। আর সামনের দিকে লাগানো থাকে স্কি। এই স্কির সাহায্যে বরফগাড়ির দিকনির্দেশ করা হয়। বরফগাড়ির ইংরেজি মনে আছে কি? ঝহড়সিড়নরষব. বেশ ইংরেজি জানো তোমরা, তাই না?


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল