২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
স্থাপত্য

মারকানি মসজিদের ইতিকথা

-

আজ তোমরা জানবে মারকানি মসজিদ সম্পর্কে। এটি তাতারস্তান অঞ্চলের সবচেয়ে প্রাচীন চালু মসজিদ। সোভিয়েত যুগেও এটি চালু ছিল। এ সময় কাজানের অন্যান্য মসজিদ ও গির্জা বন্ধ ছিল। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
মারকানি মসজিদ। রাশিয়ার কাজান শহরের একটি বিখ্যাত মসজিদ। এটি ১৮ শতকের স্থাপত্যশৈলীর এক অপূর্ব নিদর্শন। অনেকের মতে, এক সময় এটি রুশ সাম্রাজ্যের (রাশিয়া) প্রথম মসজিদ ছিল। ১৯ শতকে রাশিয়া মধ্য এশিয়ার মুসলিমপ্রধান রাজ্যগুলো দখল করলে এর চেয়ে অনেক প্রাচীন মসজিদ দেশটির অন্তর্ভুক্ত হয়। ১৭৬৬-১৭৭০ সালে রুশ জারিনা (সম্রাজ্ঞী) দ্বিতীয় ক্যাথেরিনের আমলে মসজিদটি প্রতিষ্ঠিত হয়।
মারকানি মসজিদ তাতারস্তান অঞ্চলের সবচেয়ে প্রাচীন চালু মসজিদ। সোভিয়েত যুগেও এটি চালু ছিল। এ সময় কাজানের অন্যান্য মসজিদ ও গির্জা বন্ধ ছিল।
মসজিদ-দালান নির্মিত হয় তাতার ঐতিহ্যের স্থাপত্যের সাথে প্রাদেশিক বারোক ঘরানার মিশেলে। এতে প্রতিফলিত হয়েছে তাতার মসজিদের স্থাপত্যিক বৈশিষ্ট্য।
মারকানি মসজিদের অবস্থান কাজানের পুরনো তাতার কোয়ার্টারে; কাবান হ্রদের ধারে। এ মসজিদ দোতলা এবং এর রয়েছে দু’টি হল। মসজিদের অভ্যন্তরীণ নকশা পিটার্সবার্গ বারোক ঘরানার।
১৮৬১ সালে বণিক আই জি য়ুনিসভ মসজিদের সিঁড়ি তৈরি করে দেন। ১৮৬৩ সালে তিনি মিহরাব বর্ধিতকরণ এবং নয়া জানালার জন্য অর্থ জোগান দেন। এ সময় মসজিদটিকে বলা হতো য়ুনিসভদের মসজিদ। তার পরিবারের নামানুসারেই এই নামকরণ।
১৮৮৫ সালে বণিক জেড গোসমানভ মিনার পুনর্নির্মাণের ব্যবস্থা করেন।
১৮৮৭ সালে বণিক ডব্লিউ গিজ্জাতুল্লিন এবং এম ওয়ালিসিন মসজিদের মিনারে অলঙ্কৃত ঝুল বারান্দা যোগ করেন।
তাতার পণ্ডিত সিহাবেতদিন মারকানির নামানুসারে চলতি নামকরণ হয়েছে মারকানি মসজিদ। ১৮৫০-এর দশকে তিনি ছিলেন এ মসজিদের ইমাম।
ধারণা করা হয় মারকানি মসজিদের স্থপতি ছিলেন ভাসিলি কাফ্তিরেভ।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

সকল