০৬ ডিসেম্বর ২০১৯

পার্বত্য ছাগল

কে কী -

আজ তোমরা জানবে পার্বত্য ছাগল সম্পর্কে । নামে ছাগল হলেও পার্বত্য ছাগল কিন্তু ছাগল নয়। এটি অনেকটা হরিণ, ভেড়া ও গরুর মিশেল আকারের প্রাণী। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

বিশ্বে বিভিন্ন আজব প্রাণী রয়েছে। এগুলোরই একটি পার্বত্য ছাগল। এটি আমাদের দেশে নেই। কোথায় পাওয়া যায়? শুধু উত্তর আমেরিকার পার্বত্য এলাকায়। নামে ছাগল হলেও পার্বত্য ছাগল কিন্তু ছাগল নয়। এটি অনেকটা হরিণ, ভেড়া ও গরুর মিশেল আকারের প্রাণী। বড় খুরের সাহায্যে এরা সহজেই খাড়া পর্বতে উঠতে পারে। এবার ছবি দেখো এবং মজা করো।
পার্বত্য ছাগল বেশ শক্তিশালী এবং অনেকটা আগ্রাসী। নিজের জায়গা ও খাদ্যের ব্যাপারে এরা খুবই সচেতন। এ জন্য এরা একে অপরকে আক্রমণ পর্যন্ত করে। এ ছাগলের লেজ খাটো। লম্বা কালো শিং ১৫ থেকে ২৪ সেন্টিমিটার পর্যন্ত হয়। পার্বত্য ছাগল বিশ্বের সবচেয়ে উঁচু স্থানে বসবাসকারী স্তন্যপায়ী। সাগর-সমতল থেকে চার হাজার মিটার পর্যন্ত উচ্চতায় এটি বাস করে। তবে কোনো কোনো উপকূলীয় এলাকায় সাগর-সমতলের সমান উচ্চতায়ও এ প্রাণী দেখা যায়।
পার্বত্য ছাগল শুধু শক্তিশালীই নয়, সাহসীও বটে। এমনকি এরা শিকারজীবী প্রাণী নেকড়ে, ভালুক, লিংক্স (বনবিড়ালবিশেষ), উলভারিন, কগার প্রভৃতির বিরুদ্ধে যুদ্ধ করার সামর্থ্য রাখে। এসব শিকারি প্রাণীকে ঘায়েল করেই এটি নিজেকে রক্ষা করে এবং বাচ্চাদের বাঁচায়। পার্বত্য ছাগল কী খায়? মাস, ভেষজ, এরকা (হোগলা), ফার্ন, শেওলা, লিচান, গাছের কচি ডাল ও গুল্মপাতা। পার্বত্য ছাগল বেশ বড় প্রাণী। এর ওজন ৪৫ থেকে ১৩৬ কেজি পর্যন্ত হয়। এ প্রাণীর গায়ে আছে ঘন পশম। এ জন্য কঠিন শীতেও এটি টিকে থাকতে পারে। পার্বত্য ছাগল বাঁচে ১২ থেকে ১৫ বছর।

 


আরো সংবাদ




Paykwik Paykasa
Paykwik