২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
কে কী*--- কেন কিভাবে

ইউরেনিয়াম ব্যবহার

-

আজ তোমরা জানবে ইউরেনিয়াম সম্পর্কে । ধারণা করা হয় কানাডা, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়ায় সবচেয়ে বেশি ইউরেনিয়াম মজুদ আছে। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
তোমরা হয়তো জানো, আধুনিক সভ্যতায় ইউরেনিয়াম একটি অমূল্য ধাতু। এটি নমনীয় এবং এর রঙ ধূসর। ধারণা করা হয় কানাডা, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়ায় সবচেয়ে বেশি ইউরেনিয়াম মজুদ আছে। প্রধানত এ ধাতু ব্যবহার করা হয় পারমাণবিক শক্তি তৈরি করতে। চিকিৎসা ক্ষেত্রেও এর ব্যবহার আছে।
পারমাণবিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করে মানুষের কল্যাণে ব্যবহার করা যায়। ইউরেনিয়াম থেকে বিদ্যুৎ তৈরি করে কলকারখানা চালনা, নগর-বন্দর আলোকিত করা এবং অন্যান্য কাজেও ব্যবহার করা যায়।
যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জাপান, যুক্তরাজ্য প্রভৃতি দেশে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। আমাদের দেশেও রাশিয়ার সহায়তায় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠার প্রচেষ্টা নেয়া হয়েছে।
ভয়াবহ মারণাস্ত্র পারমাণবিক বোমা ও হাইড্রোজেন বোমা তৈরি করার উপকরণ এই ইউরেনিয়াম। রাশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, চীন, ভারত, পাকিস্তান ও উত্তর কোরিয়ার পারমাণবিক বোমা আছে। ইসরাইলেরও এ বোমা রয়েছে বলে ধারণা করা হয়।
ইউরেনিয়াম ব্যবহার করে রাশিয়া, যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশ পারমাণবিক যুদ্ধজাহাজ চালায়।

 


আরো সংবাদ



premium cement