১৬ অক্টোবর ২০১৯
কে কী-------- কেন কিভাবে

ক্যাপিবারা

-

আজ তোমরা জানবে ক্যাপিবারা সম্পর্কে। এটি জীবন্ত রোডেন্টদের (তীক্ষè দন্তযুক্ত প্রাণী) মধ্যে সবচেয়ে বড়।
লিখেছেন লোপাশ্রী আকন্দ

ক্যাপিবারা কী? এটি আধা জলজ স্তন্যপায়ী প্রাণী। জীবন্ত রোডেন্টদের (তীক্ষè দন্তযুক্ত প্রাণী) মধ্যে সবচেয়ে বড়। দেহ বেশ ভারী, ব্যারেল বা পিপা আকৃতির। মাথা খাটো। দেহের ওপরের অংশ লালচে বাদামি লোমে ঢাকা। দেহের নিচের অংশের লোম হলুদাভ বাদামি। এদের দেহের দৈর্ঘ্য ১৩০ সেন্টিমিটার। ওজন ৬৫ কেজি। এদের পেছনের পা সামনের পা থেকে কিছুটা লম্বা। নাকমুখের গঠন ভোঁতা ধরনের। এদের লেজ নেই। স্ত্রী ক্যাপিবারা পুরুষটির চেয়ে সামান্য ভারী হয়। ক্যাপিবারা সামাজিক প্রাণী। সাধারণত দল গঠন করে বসবাস করে। দলের সদস্য সংখ্যা ১০ থেকে ৩০। কখনো বা ১০০।
কোন ক্যাপিবারা দল নিয়ন্ত্রণ করে? প্রভাবশালী পুরুষ ক্যাপিবারা দল নিয়ন্ত্রণ করে। ঘ্রাণ এবং বিভিন্ন রকমের শব্দ সৃষ্টি করে এরা পরস্পরের সাথে যোগাযোগ করে। এরা দক্ষ সাঁতারু। পানির নিচে ডুব দিয়ে প্রায় পাঁচ মিনিট পর্যন্ত থাকতে পারে। শত্রুকে কৌশলে এড়ানোর জন্যই পানিতে ডুব দেয়। কিন্তু শত্রু যদি নাছোড়বান্দা হয়? তাতেও কোনো সমস্যা নেই। কারণ, এরা পানির নিচেই আরাম করে ঘুমিয়ে যেতে পারে। তবে নিঃশ্বাস নেয়ার জন্য শুধু নাকটাকে পানির ওপরে ভাসিয়ে রাখে।
দিনের মাঝামাঝি সময়ে তাপমাত্রা বেড়ে গেলে এরা পানিতে গড়াগড়ি দিয়ে শরীরকে ঠাণ্ডা রাখে। ক্যাপিবারা সারাটা দিনই ঘুমে ঢুলুঢুলু থাকে। রাতে খাবার খায়। এরা মূলত তৃণভোজী প্রাণী। ঘাস ও বিভিন্ন জলজ উদ্ভিদ খায়। এ ছাড়া ফল ও গাছের ছালও খায়।
একটি প্রাপ্তবয়স্ক ক্যাপিবারা দিনে ২ দশমিক ৭ থেকে ৩ দশমিক ৬ কেজি ঘাস খায়। কিন্তু ঘাস হজম করতে গিয়েই এরা বিপদে পড়ে। তখন নিজের মল নিজে খেয়ে এ বিপদ থেকে উদ্ধার হয়। কারণ, এদের এ মল ঘাসের সেলুলোজ হজমে সহায়তা করে। গরুর মতো এদেরও জাবর কাটার অভ্যাস রয়েছে।
ক্যাপিবারা কোথায় পাওয়া যায়? দক্ষিণ আমেরিকার বেশির ভাগ স্থানেই ক্যাপিবারা পাওয়া যায়। গভীর জঙ্গল এলাকার হ্রদ, নদী, পুকুর ও জলাশয়ে এদের বসবাস। এদের বাচ্চারা মিলে প্রধান দলের অধীনে আরেকটি দল গঠন করে। তৃণভোজী হওয়ার কারণে এরা গরু-মহিষের খাবারে ভাগ বসায়। গরু-মহিষের খাবারে যাতে ভাগ বসাতে না পারে সেজন্য মানুষ এদের হত্যা করে। এ ছাড়া মাংস এবং চামড়ার জন্যও এদেরকে শিকার করা হয়। এদের চামড়া খুবই উন্নতমানের।

 


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum