১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

বুনো কবুতর

-

আজ তোমরা জানবে বুনো কবুতর সম্পর্কে । সাধারণত
দুই ধরনের কবুতর আছেÑ পোষা কবুতর ও বুনো
কবুতর। লিখেছেন লোপাশ্রী আকন্দ
কবুতর পাখি সম্পর্কে তোমাদের বেশ ধারণা আছে। সাধারণত দুই ধরনের কবুতর আছেÑ পোষা কবুতর ও বুনো কবুতর। বুনো কবুতরকে বন্য কবুতরও বলতে পারো। ইংরেজিতে ডরষফ চরমবড়হ.
বুনো কবুতর কোথায় বাস করে? বনে? না, না, বনে বাস করে না। গ্রাম ও শহরেই বাস করে। এরা মুক্ত, স্বাধীন। তার মানে গৃহপালিত বা পোষা নয়। তবে মানুষের কাছাকাছিই এদের বিচরণ।
বুনো কবুতর ঘণ্টায় ৫০ থেকে ৬০ মাইল বেগে উড়তে পারে। এরা একটানা প্রায় ১৩ ঘণ্টা পর্যন্ত উড়তে পারে।
বুনো কবুতর একসাথে থাকতে পছন্দ করে। দু’টি থেকে শুরু করে কয়েক হাজার কবুতর একসাথে থাকতে পারে।
বুনো কবুতর এক ফুটের বেশি লম্বা হয় না। এদের গায়ের রঙ ফ্যাকাশে কালো। ডানায় দু’টি করে মোটা কালো দাগ দেখা যায়। এদের লেজের শেষ দিকে একটি আড়াআড়ি কালো দাগ আছে। মাথা গোল ধরনের। ঠোঁট খাটো ও কালো। চোখের মণি কমলা রঙের। এ পাখির পায়ের রঙ টুকটুকে লাল, আর নখ কালো রঙের। যেখানে বিপদের আশঙ্কা কম এবং বাসা বানানোর মতো জায়গা আছে, বুনো কবুতরকে সেখানেই বাস করতে দেখা যায়।
শস্য ও ঘাসের বীজ বুনো কবুতরের প্রধান খাদ্য। জমিতে ফসল পাকলে দলবেঁধে এরা হাজির হয়। দিনে কয়েকবার এরা পানি পান করে।

 


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল