১৬ সেপ্টেম্বর ২০১৯

কে কী---কেন কিভাবে মধুভল্লুক

-

আজ তোমরা জানবে মধুভল্লুক সম্পর্কে । মধু খাওয়ার জন্য এরা প্রায়ই মৌচাকে হানা দেয়। এ কারণেই এদের মধুভল্লুক বলা হয়।
লিখেছেন লোপাশ্রী আকন্দ

মধুভল্লুক প্রোসিওনিডি পরিবারের একধরনের বৃক্ষবাসী স্তন্যপায়ী প্রাণী; ভল্লুক নয়। মধু খাওয়ার জন্য এরা প্রায়ই মৌচাকে হানা দেয়। এ কারণেই এদের মধুভল্লুক বলা হয়। এদের আরেকটি নাম কিংকাপু। মধ্য ও দক্ষিণ আমেরিকার গ্রীষ্মমণ্ডলীয় বনে এরা বসবাস করে।
মধুভল্লুক আকারে খুব বেশি বড় নয়। দেহের দৈর্ঘ্য মাত্র ১৬ থেকে ২২ ইঞ্চি। ওজন প্রায় তিন কেজি। এদের দেহ বাদামি লোমে ঢাকা থাকে।
মধুভল্লুকের লেজ ১৫ থেকে ২২ ইঞ্চি লম্বা। লেজকে এরা পঞ্চম হাত হিসেবে ব্যবহার করে। লেজ দিয়ে প্যাঁচ দিয়ে এরা গাছের ডালে ঝুলতে পারে। এ ছাড়া লেজ দিয়ে এরা দেহের ভারসাম্যও রক্ষা করে। এদের জিহ্বা পাঁচ ইঞ্চি লম্বা। এ লম্বা জিহ্বা এরা মৌচাক থেকে মধু খাওয়ার সময় ব্যবহার করে।
মধুভল্লুক সারা রাত বনের মধ্যে ঘুরে বেড়ায়। আর সকাল হলে নির্দিষ্ট গাছের গর্তে ঘুমাতে আসে। যেন এরা বনের নৈশপ্রহরী। এদের এ বৈশিষ্ট্যের কারণে বেলিজে এদের নৈশবিহারী বলা হয়। রাতেই এরা খাবার সংগ্রহ করে। ফুল, ফল, বিভিন্ন পতঙ্গ ও মধু এদের প্রধান খাবার।
মধুভল্লুক এদের বসবাসের অঞ্চল এবং গমনপথ বিশেষ একধরনের ঘ্রাণ দিয়ে চিহ্নিত করে রাখে। এ ঘ্রাণ বুক ও পেটের গ্রন্থি থেকে নিঃসৃত হয়। এদের একাকী, কখনো ছোট দলে চলাচল করতে দেখা যায়। শিয়াল, জাগুয়ার, অসিলট এদের প্রধান শত্রু।
মধুভল্লুকের গর্ভধারণ সময় ১১২ থেকে ১১৪ দিন। বসন্ত অথবা গ্রীষ্মকালে একটি অথবা দু’টি বাচ্চা প্রসব করে। এরা খুব দ্রুত বৃদ্ধি পায়। দুই মাস বয়স হলেই এরা লেজের সাহায্যে গাছের ডালে ঝুলতে পারে।


আরো সংবাদ

আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগ দেয়া হবে : আইনমন্ত্রী ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন নাকচ খালেদা জিয়ার মুক্তি দাবিতে মৎস্যজীবী দলের মানববন্ধন দুর্নীতিগ্রস্ত ব্যাংক কর্মকর্তাদের তালিকা পাঠানোর নির্দেশ অধিক সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর : কৃষি মন্ত্রী যথাযথ সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে : এলজিআরডি মন্ত্রী নিরাপদ অভিবাসনের লক্ষ্য পূরণই আমাদের অঙ্গীকার প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নের আবেদন সাইটসের্ভাসের ১০ ডিসেম্বরের মধ্যে আ’লীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন করার নির্দেশ হাসপাতালে নবজাতক কন্যা ফেলে বাবা-মা উধাও ঢাবিতে ‘ইয়ুথ ইমপ্যাক্ট : আনলিশিং দ্য পাওয়ার অব ইয়ুথ’ শীর্ষক সেমিনার শুরু

সকল