২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ইং ল্যা ন্ডে র রূ প ক থা নিষ্ফলা আপেল গাছ

-

(গতদিনের পর)
শহুরে ভাইটি তাই করল। কথার নড়চড় সে কখনো করে না। এক মজুরকে ডেকে বলল, সবচেয়ে ভালো একটা আপেল গাছ যতœ করে যেন ভাইকে দিয়ে দেয়।
আপেল গাছ নিয়ে বাড়ি ফিরে এলো চাষি ভাইটি। মন খুশি খুশি। এত মূল্যবান আপেল গাছ ভাই উপহার দিয়েছে। মন তো চনমনে থাকারই কথা। সারাক্ষণ এই আপেল গাছের চিন্তায়ই তার মাথায় ঘুরপাক খাচ্ছে। কবে এই গাছ বড় হবে। কবে এটা থেকে ফল পাওয়া যাবে। এসব সাত-পাঁচ ভাবনায় অস্থির সে। ভাবনার শেষ নেই। একপর্যায়ে সে খেয়াল করে, আপেল গাছ পেয়ে সে রীতিমতো বড় একটা ফাঁপরে পড়ে গেছে সে। বড়ই জটিল সেই সমস্যা। এই গাছ কোনখানে লাগানো হবে? সবচেয়ে উত্তম জায়গা কোনটা? হাজারো ভেবে এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে পারছে না। অনেক চিন্তা মাথায় আসছে। শেষমেশ কোনোটাই মনে ধরছে না। সব কেমন যেন তালগোল পাকিয়ে যাচ্ছে। বড্ড জ্বালা হলো তো!
এলোমেলো চিন্তায় মাথা তার এলোমেলো। সমস্ত পরিকল্পনা কেমন জট পাকিয়ে গেছে। কিছুতেই সেই জট ছাড়ানো যাচ্ছে না। চাষি ভাবছে, যদি পাহাড়ে গাছটা লাগানো হয়, তাহলে সমস্যা হবে। ঝোড়ো হাওয়ার তাণ্ডবে আপেলগুলো পাকবার আগেই ঝরে পড়বে। সে এক মুশকিলের ব্যাপার হবে। নাহ, এখানকার চিন্তা বাদ থাক।
(চলবে)


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের

সকল