২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কে কী কেন কিভাবে মাঙ্গো পার্ক

-

আজ তোমরা জানবে মাঙ্গো পার্ক সম্পর্কে । ১৮ ও ১৯ শতকে অনেক দুঃসাহসিক অভিযাত্রী আফ্রিকার বিভিন্ন অঞ্চলে অভিযান চালান। এদেরই একজন মাঙ্গো পার্ক। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
তোমরা নিশ্চয়ই অভিযাত্রী মাঙ্গো পার্কের নাম শুনে থাকবে। আজ জানবে তার বিষয়ে।
উত্তর আফ্রিকা সম্পর্কে ইউরোপ ও এশিয়ার মানুষ প্রাচীনকাল থেকেই জানে। এ মহাদেশের বাকি অংশ ছিল প্রায় অজানা। ১৮ ও ১৯ শতকে অনেক দুঃসাহসিক অভিযাত্রী আফ্রিকার বিভিন্ন অঞ্চলে অভিযান চালান। এদেরই একজন মাঙ্গো পার্ক। অন্য অভিযাত্রীদের মতো তার অভিযানেও আফ্রিকার অনেক অজানা রহস্য বের হয়ে আসে। মাঙ্গো পার্কের বিখ্যাত বই ঞৎধাবষং রহ ঃযব ওহঃবৎরড়ৎ ড়ভ অভৎরপধ (আফ্রিকার অভ্যন্তরে ভ্রমণ) থেকে তার দুঃসাহসিক অভিযান কাহিনী জানা যায়।
মাঙ্গো পার্ক (১৭৭১-১৮০৬) জাতিতে স্কটিশ, বর্তমান যুক্তরাজ্য তার আবাসভূমি। তিনি আফ্রিকা অভিযানের প্রয়োজনে সেখানকার (আফ্রিকার) আদিম অধিবাসীদের ভাষা শেখেন। এরপর বেরিয়ে পড়েন পশ্চিম আফ্রিকার নাইজার নদীর উৎপত্তিস্থল খুঁজে বের করা বা আবিষ্কার করার জন্য। তার এই নদীর উৎপত্তিস্থল বের করার আগ্রহের কথা শুনে তো আদিম অধিবাসীরা বিস্মিত! বলে কী? লোকটার দেশে কি নদী নেই? এত্ত কষ্ট করে নদী দেখতে আসা!
নাইজার নদীর উৎপত্তিস্থল বা উৎসে পৌঁছাতে মাঙ্গো পার্ককে করতে হয় অবর্ণনীয় কষ্ট। একাকী হাঁটতে হাঁটতে তার পায়ে ঘা হয়। পোশাক যায় ছিঁড়ে। তিনি যেন উদভ্রান্ত, পাগলপ্রায়। পথে তিনি কয়েকবার অসুস্থ হন। তিনি তার এই অভিযানের কাহিনী লিখে রাখেন তার সাথে থাকা দিনপঞ্জির পাতায়, যা পরে তার বইয়ে স্থান পায়।
একবার তিনি ভীষণ জ্বরে আক্রান্ত হন। বেহুঁশ অবস্থায় এক ইউরোপীয় দাসব্যবসায়ী তাকে কোনোরকমে বয়ে নিয়ে আসেন জাহাজে, নিজ দেশে ফিরে যেতে সহায়তা করেন।
দেশে ফিরে বিয়ে করে সংসারী হলে কী হবে, আফ্রিকার আকর্ষণ ছিল তার অন্তরে। আবার তিনি আফ্রিকা অভিযানে বের হন। পৌঁছেন মালির টিমবাকটুরের বেশ কাছাকাছি। তবে পদে পদে বিপদ তাকে তাড়া করে ফেরে। তার ৪৫ জন সাথীর ৩৮ জনই মারা পড়েন বিভিন্ন কারণে, প্রাণ নিয়ে ফিরে আসতে পারেন মাত্র সাতজন।
মাঙ্গো পার্ক তার বিভিন্ন তথ্যসমৃদ্ধ কাগজপত্র পাঠিয়ে দেন যুক্তরাজ্যে। দূর অজানার নাইজার নদীর উৎসের সন্ধানে এসে নাইজেরিয়ার বুসায় প্রাণত্যাগ করেন তিনি। তবে তার মৃত্যুর কারণ রহস্যঘেরা। তাকে জংলিরা মেরে ফেলে, নাকি তিনি অপঘাতে মারা যান তা এখনো রয়েছে অজানা।
তথ্যসূত্র: ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement