১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
ইবনুল ইয়াসিমিনি

মুসলিম মনীষী

-

আজ তোমরা জানবে ইবনুল ইয়াসিমিনি সম্পর্কে। বিশ্বসভ্যতায় অবদান রাখার জন্য তিনি স্মরণীয় ও বরণীয়।
লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
ইবনুল ইয়াসিমিনি কে? ইসলামি সোনালি যুগের বিশিষ্ট মনীষী। আফ্রিকার বর্তমান মরক্কোয় তার জন্ম। তার জন্মতারিখ জানা যায় না। আনুমানিক ১২০৩ থেকে ১২০৫ সালের মধ্যে তিনি ইন্তেকাল করেন। একসময় অঙ্কশাস্ত্রে কাব্যপ্রীতি দেখা যেত শুধু ভারতীয় উপমহাদেশে। ইয়াসিমিনি এ দিক দিয়ে ব্যতিক্রম। তিনি কবিতায় একটি অসাধারণ বীজগণিত রচনা করে খ্যাতি অর্জন করেন। বলা হয়, সাধারণত নীরস বিজ্ঞান ও সরস কাব্যÑ এ দু’টি সংমিশ্রণ করলে দু’টিই হয়ে যায় নিম্নমানের। এ কারণেই হয়তো তার কাব্য বীজগণিত মৌলিকতায় তেমন উন্নত হয়নি। কিন্তু তার কাব্যের সুমধুর সুধা পাঠকের মনে গভীর দাগ কাটে। মধুর রসের কারণেই তার কাব্য বীজগণিত জনপ্রিয়তা পায়।
ইবনুল ইয়াসিমিনির গণিত কাব্য আরজুজা নামে পরিচিত। এ কাব্যের কারণেই তিনি মহীয়ান; এ জন্যই তিনি বিশ্বের প্রতিভাবান ব্যক্তিদের একজন। এ বইয়ের কয়েকটি পাণ্ডুলিপি এখনো টিকে আছে।

 


আরো সংবাদ



premium cement
দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি উজিরপুরে অটোরিকশায় বাসের ধাক্কা, নিহত ১

সকল