২১ আগস্ট ২০১৯

কে কী----------- কেন কিভাবে চীনের মহাপ্রাচীর তৈরি করা হয়েছিল কেন

-

আজ তোমরা জানবে সপ্তাশ্চর্য চীনের মহাপ্রাচীর সম্পর্কে । কী কারণে এ বিশাল প্রাচীর তৈরি করা হয়েছিল? নিরাপত্তার জন্য।
লিখেছেন লোপাশ্রী আকন্দ
তোমরা চীনের মহাপ্রাচীর সম্পর্কে নিশ্চয়ই জানো। কী কারণে এ বিশাল প্রাচীর তৈরি করা হয়েছিল?
এ মহাপ্রাচীর তৈরি হয়েছিল নিরাপত্তার জন্য। সে সময় মঙ্গোলিয়ার যাযাবর দস্যুরা চীনে অতর্কিত হামলা করত। তারা এমনই আচমকা হামলা করত যে তাদের দমন করার প্রস্তুতি গ্রহণের সময়ও থাকত না। এ নিয়ে দারুণ দুশ্চিন্তায় পড়ে যায় চীনবাসী। তারা চিন্তাভাবনা করে শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিলো এক বিশাল প্রাচীর বানিয়ে নিজেদের এলাকা ঘিরে দেয়া হবে। যাতে হঠাৎ করে কেউ হামলা করতে না পারে।
সে সময় চীন বিভক্ত ছিল খণ্ড খণ্ড রাজ্যে। এসব রাজ্যের মধ্যে একটির রাজা ছিলেন চি হুয়াদটি। তিনি তার প্রভাবে আশপাশের অন্য রাজাদের একত্র করে নিজে হন সম্রাট । তার উদ্যোগে পোহাই উপসাগরের কূলে শানসিকুয়ান থেকে কানসু প্রদেশের বিয়াকুশান পর্যন্ত তৈরি হয় চীনের মহাপ্রাচীর।
সপ্তাশ্চর্যটির দৈর্ঘ্য প্রায় ২ হাজার ৬৯৫ কিলোমিটার বা প্রায় ১ হাজার ৬৮৪ মাইল। এর উচ্চতা ৪.৫৭ থেকে ৯.২ মিটার বা ১৫ থেকে ৩০ ফিট। আর চওড়ায় প্রায় ৯.৭৫ মিটার বা ৩২ ফিট। চীনের প্রাচীর তৈরি করা শুরু হয়েছিল ২২১ খ্রিষ্টাব্দে। পাথর কেটে কেটে দীর্ঘস্থায়ী এবং অত্যন্ত মজবুত করে তৈরি করা হয় এ প্রাচীর।

 


আরো সংবাদ

এমপিও তালিকার প্রজ্ঞাপন কয়েক দিনের মধ্যে, কার্যকর গত জুলাই থেকে ২১ আগস্ট নিহত‌দের স্মরণে শহীদ বে‌দী‌তে শ্রদ্ধা জ্ঞাপন 'ভারতের জামাই' পাকিস্তানি পেসারকে দারুণ অভিনন্দন সানিয়া মির্জার কাশ্মির নিয়ে আবার মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের ট্রেনে আসমাকে হত্যার আগে ধর্ষণ করা হয় যেকোনো সময় গ্রেফতার হতে পারেন ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদম্বরম শিশু ধর্ষকের রহস্যজনক মৃত্যু, কী হবে বাচ্চাটির? ১২৮ বছর বয়সের বৃদ্ধের আকুতি : ‘বাবা আমাকে বাঁচাও, ওরা আমারে খেতে দেয় না’ ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ বক্তব্যকে ভুলভাবে নেয়া : যা বললেন জাকির নায়েক সপ্তম কাউন্সিল : বিএনপির লক্ষ্য নেতাকর্মীদের হতাশার বৃত্ত থেকে বের করে আনার চেষ্টা

সকল




bedava internet