২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কে কী----------- কেন কিভাবে চীনের মহাপ্রাচীর তৈরি করা হয়েছিল কেন

-

আজ তোমরা জানবে সপ্তাশ্চর্য চীনের মহাপ্রাচীর সম্পর্কে । কী কারণে এ বিশাল প্রাচীর তৈরি করা হয়েছিল? নিরাপত্তার জন্য।
লিখেছেন লোপাশ্রী আকন্দ
তোমরা চীনের মহাপ্রাচীর সম্পর্কে নিশ্চয়ই জানো। কী কারণে এ বিশাল প্রাচীর তৈরি করা হয়েছিল?
এ মহাপ্রাচীর তৈরি হয়েছিল নিরাপত্তার জন্য। সে সময় মঙ্গোলিয়ার যাযাবর দস্যুরা চীনে অতর্কিত হামলা করত। তারা এমনই আচমকা হামলা করত যে তাদের দমন করার প্রস্তুতি গ্রহণের সময়ও থাকত না। এ নিয়ে দারুণ দুশ্চিন্তায় পড়ে যায় চীনবাসী। তারা চিন্তাভাবনা করে শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিলো এক বিশাল প্রাচীর বানিয়ে নিজেদের এলাকা ঘিরে দেয়া হবে। যাতে হঠাৎ করে কেউ হামলা করতে না পারে।
সে সময় চীন বিভক্ত ছিল খণ্ড খণ্ড রাজ্যে। এসব রাজ্যের মধ্যে একটির রাজা ছিলেন চি হুয়াদটি। তিনি তার প্রভাবে আশপাশের অন্য রাজাদের একত্র করে নিজে হন সম্রাট । তার উদ্যোগে পোহাই উপসাগরের কূলে শানসিকুয়ান থেকে কানসু প্রদেশের বিয়াকুশান পর্যন্ত তৈরি হয় চীনের মহাপ্রাচীর।
সপ্তাশ্চর্যটির দৈর্ঘ্য প্রায় ২ হাজার ৬৯৫ কিলোমিটার বা প্রায় ১ হাজার ৬৮৪ মাইল। এর উচ্চতা ৪.৫৭ থেকে ৯.২ মিটার বা ১৫ থেকে ৩০ ফিট। আর চওড়ায় প্রায় ৯.৭৫ মিটার বা ৩২ ফিট। চীনের প্রাচীর তৈরি করা শুরু হয়েছিল ২২১ খ্রিষ্টাব্দে। পাথর কেটে কেটে দীর্ঘস্থায়ী এবং অত্যন্ত মজবুত করে তৈরি করা হয় এ প্রাচীর।

 


আরো সংবাদ



premium cement
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি

সকল