২১ আগস্ট ২০১৯

জা পা নি লো ক কা হি নী কুমির ও সাদা খরগোশ রূপান্তর

-

(গত দিনের পর)

লাফিয়ে লাফিয়ে সে কুমিরের কাছে চলে আসে। খরগোশকে দেখে কুমির বলে, কি হে ছোট্ট বন্ধু। রাতটা কেমন কাটল? ঠিকমতো ঘুমাতে পেরেছ তো?
খরগোশ বলে, বড্ড দুঃস্বপ্নে কেটেছে রাত। কিছুতেই ঘুমাতে পারিনি। তা তোমার বন্ধুরা কই? তারা এসেছে তো?
কুমির বলে, অবশ্যই। দূরে সাগর জলের দিকে তাকিয়ে দেখো। চোখ ছানাবড়া হয়ে যাবে তোমার।
এবার নীল জলের ভেতরে তাকায় খরগোশ। তাকিয়েই সে অবাক! হাজার হাজার কুমির জলের ভেতরে ঘুরে বেড়াচ্ছে। সাঁতার কাটছে। কেউ বা জলের ওপরে পিঠ ভাসিয়ে রয়েছে। খরগোশের মনে হলো, কুমির তো নয়, যেন এক একটি গাছের গুঁড়ি। ভেসে আছে জলের ওপর।
এত্ত কুমির দেখে খরগোশের পিলে চমকে যায়। ওরে বাপরে! জীবনেও যে দেখিনি এমন ভয়ঙ্কর প্রাণী। কাঁটা দিয়ে ওঠে তার গা। বড় ভয় পায় সে। কিন্তু ভয় পেলে তো চলবে না। জীবন-পণ করে হলেও ওপাড়ে ইনাবা দ্বীপে যেতে হবে তার। এমন সুযোগ বারবার আসে না।
খরগোশ বলে, কুমির বন্ধু, তোমার বন্ধুরা তো জলের ভেতর এলোমেলো ঘুরে বেড়াচ্ছে। তাদেরকে বলো একটির পর একটি লাইন ধরে ওই ইনাবা দ্বীপ পর্যন্ত লম্বা হতে। আমি তখন গুনে দেখতে পারব, সংখ্যায় তোমরা কতজন। (চলবে)


আরো সংবাদ

খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে অবজ্ঞা-উপহাস না করে দ্রুত মুক্তি দিন : রিজভী কাশ্মিরে ভয়াবহ সংঘর্ষ : পুলিশ কর্মকর্তাসহ নিহত ২ কুলাইড়ায় সড়ক দুর্ঘটনায় স্বামী নিহত, স্ত্রী গুরুতর আহত কাশিমপুর কারাগারের কারারক্ষীর স্ত্রীর ‘ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা’ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় স্ত্রীসহ ওসির কারাদণ্ড গফরগাঁওয়ে চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার বৃহস্পতিবার রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত সরকার ‘বিমান বন্দরে নেমে এতো বেশি সাংবাদিক দেখেছি, যা সত্যিই অবিশ্বাস্য’ তাইওয়ানে ৬৬ এফ-১৬ বিমান বিক্রির অনুমোদন ক্রিকেটের প্রতি বাংলাদেশের মানুষের আবেগ আমাকে আকৃষ্ট করেছে : ডোমিঙ্গো সংসদ বসছে ৮ সেপ্টেম্বর

সকল




bedava internet