১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`
জা পা নি লো ক কা হি নী

কুমির ও সাদা খরগোশ

-

(গত দিনের পর)

ছোট্ট দ্বীপের এখানে সেখানে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে পাথর আর মৃত শৈবাল। বালুকাময় দ্বীপে ঘাস বা বড় গুল্মও নেই। ছোট ছোট পাথর আর বালু দিয়ে তৈরি দ্বীপটি। লাল পিঁপড়া, কাঁকড়া, টিকটিকি, সাপ ও অন্যান্য সরীসৃপের আবাসস্থল এই দ্বীপ। বড় প্রাণী বলতে এ খরগোশটিই। এ ছাড়া, কিছু জলজ প্রাণী সাগর থেকে উঠে এসে রোদ পোহায় এই দ্বীপে।
দ্বীপটিতে বড় একা এ খরগোশ। কোন কালে কিভাবে যে এই দ্বীপে সে এসেছিল, কেউ জানে না। এমনকি, খরগোশটি নিজেও জানে না, কবে কিভাবে সে এই দ্বীপে এসেছে। এখন শুধু দীর্ঘশ্বাস আর হতাশা। আহা রে! যদি ওই ইনাবা দ্বীপে যাওয়া যেত!
প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে সাগরপাড়ে যায় খরগোশটি। এটা-ওটা কুড়িয়ে খায়। ওর খাবারের অভাব নেই দ্বীপে। জোয়ারের সময় অসংখ্য ঘাস, লতাপাতা ও ঘাসের বীজ এসে জমে এই বালুয়ারি পাড়ে। ওগুলো খেয়ে খেয়ে বেশ মোটাতাজা হয়েছে সে। কিন্তু নিঃসঙ্গ জীবন তার। খরগোশ ভাবে, কর্মহীন নিঃসঙ্গ জীবন বড় দুর্বিষহ। যদি ইনাবা দ্বীপে চলে যাওয়া যেত! কত সুন্দর সুন্দর বৃক্ষরাজি, গাছপালা, শস্যক্ষেত। কত সুন্দর মিঠাপানির ঝরনা সেখানে। ইনাবা দ্বীপে কত খরগোশ আছে। সেসব খরগোশের সাথে বন্ধুত্ব হতো। (চলবে)


আরো সংবাদ



premium cement
আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা জামালপুরে ইজিবাইকের ধাক্কায় শিশু নিহত

সকল