২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
কে কী-----------কেন কিভাবে

কফি

-

সম্ভবত আরবদের কাছ থেকে পারসিকরা (ইরানি) কফির ব্যবহার শিখে। এরপর এটি তুর্কিরা পানীয় হিসেবে গ্রহণ করে। ধারণা করা হয়, ১৬ শতকে তুর্কিরা ইউরোপে কফি পান প্রচলন করে। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
কফি কী? বেশ জনপ্রিয় একটি পানীয়। বর্তমানে এর প্রচলন সারা বিশ্বে। এটি বেশ উত্তেজক পানীয়Ñ দেহ-মনকে কিছু সময়ের জন্য চাঙ্গা করতে এর জুড়ি মেলা ভার।
কফিগাছের জন্মস্থান আবিসিনিয়া (বর্তমান নাম ইথিওপিয়া)। অনেকের মতে, কফির মূল আবাসভূমি আরব উপদ্বীপ। এখান থেকেই এ পানীয়ের ব্যবহার শুরু হয় এবং পরে তা বিশ্বের অন্যান্য দেশে প্রচলিত হয়। আফ্রিকান ও আরবরা পানিতে কফির বীজ সেদ্ধ করে সেই পানি ব্যবহার করত পানীয় হিসেবে।
সম্ভবত আরবদের কাছ থেকে পারসিকরা (ইরানি) কফির ব্যবহার শিখে। এরপর এটি তুর্কিরা পানীয় হিসেবে গ্রহণ করে। ধারণা করা হয়, ১৬ শতকে তুর্কিরা ইউরোপে কফি পান প্রচলন করে। ইউরোপের তুর্কি অধিকৃত অঞ্চল হয়ে কফির প্রচলন বিস্তার লাভ করে পশ্চিম ইউরোপে। ১৬৩২ সালে লন্ডনে খোলা হয় ইংল্যান্ডের প্রথম কফির দোকান। আর ইউরোপ কফির প্রচলন করে আমেরিকা ও অস্ট্রেলিয়ায়।
বর্তমানে কফি উৎপাদনকারী প্রধান দেশগুলো হচ্ছেÑ ব্রাজিল, ভিয়েতনাম, কলম্বিয়া, ইন্দোনেশিয়া, ভারত, ইথিওপিয়া, হন্ডুরাস, পেরু, গুয়েতেমালা ও মেক্সিকো। বিশ্বের মোট উৎপাদিত কফির ৩০ শতাংশের বেশি উৎপাদন করে ব্রাজিল। বর্তমানে বিশ্বে আনুমানিক ছয় মিলিয়ন টনের বেশি কফি উৎপাদিত হয়।
সবচেয়ে বেশি কফি পানকারী ও আমদানিকারক দেশগুলো হচ্ছেÑ যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, পোল্যান্ড ও স্পেন।
কফিগাছ জন্মায় বীজ থেকে। একটি গাছ প্রায় ৫০ বছর বাঁচে। কফিগাছে সাদা ফুল ফোটে। আর এ ফুলের পাপড়ি ঝরে ফল দেখা দেয়। ফল পাকে সাত-আট মাসে। পাকা কফি-ফল তুলে রোদে শুকাতে হয়। এরপর খোসা ছাড়িয়ে বীজ বের করতে হয়। আর এ বীজই হচ্ছে কফি, যা গুঁড়া করে পানিতে সেদ্ধ করে পানীয় তৈরি করা হয়।

 


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল