১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
উ গা ন্ডা র রূ প ক থা অ ব ল ম্ব নে

ছাগল রাজার কাহিনী

-

(গত দিনের পর)
অথচ তাকে পেছন থেকে তাড়া করলেই হয়। তখন সে নির্দ্বিধায় আগে বাড়ে। তখন আর ছাগলকে মাঠে বা অন্য কোথাও নিয়ে যেতে উমবির অসুবিধা হয় না। উমবি ভাবে, ছাগলের এই স্বভাবের নিশ্চয়ই কোনো কারণ আছে। একদিন উমবি তার দাদুকে জিজ্ঞেস করেÑ দাদু, ছাগলদের গলায় বাঁধা দড়ি ধরে টানলে ওরা এত গোঁয়ার হয়ে যায় কেন? একটুও তখন আগে বাড়ে না। এর কারণ কী দাদু?
উমবির দাদু মিস্টার নাকাসাঙ্গো সেই ব্রিটিশ আমলের এক বিপ্লবী নেতা। ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন তিনি। যুদ্ধে অনেক অবদান ছিল তার। অত্যন্ত বিজ্ঞ লোক। নাকাসাঙ্গো উমবিকে বলেন, এর একটি ইতিহাস আছে দাদু। অতি প্রাচীনকালের ইতিহাস এটি। তখন আফ্রিকার জঙ্গলে পশুরা রাজত্ব করত। ঘটনাচক্রে একবার ‘ইগোধবি’ নামের এক ছাগলকে বনের রাজা বানিয়ে দেয়া হয়। বনের যত পশুপাখি, সবাই মিলে ইগোধবিকে ভোট দিয়ে তাদের রাজা বানিয়ে নেয়।
কিন্তু রাজত্ব পেয়েই ইগোধবির দেমাগ যায় বেড়ে। তার জীবনযাত্রা পাল্টে যায়। রাজা হয়ে প্রথমেই ইগোধবি প্রচুর অর্থকড়ি নেয় রাজকোষ থেকে। তারপর নিজের জন্য প্রকাণ্ড এক প্রাসাদ তৈরি করে।
(চলবে)

 


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল