২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
জা না-অজানা

রুক পাখি

-

ছোট্ট বন্ধুরা,
রুক কাকজাতীয় বেশ বড় কালো পাখি। এ পাখির মূল আবাসভূমি ব্রিটেন ও আয়ারল্যান্ড। তবে আইসল্যান্ড ও স্ক্যানডিনেভীয় দেশগুলোতেও এটি দেখা যায়। ডেনমার্ক, নরওয়ে ও সুইডেনকে বলে স্ক্যানডিনেভীয় দেশ। বুঝতেই পারছ রুক একটি বিদেশী পাখি।
এ পাখি ৪৫ থেকে ৪৭ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। এর পা সাধারণত কালো এবং এর ঠোঁট ধূসর কালো। রুক পাখি খায় কী? কেঁচো এবং বিভিন্ন ধরনের কীটপতঙ্গ।
এবার ছবি দেখো। ইচ্ছে করলে অবসরে আঁকতেও পারো।
Ñইমরুল হাসান


আরো সংবাদ



premium cement
গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি

সকল