২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

বিশ্বসম্পদ বাগ-ই এরাম

-

আজ তোমরা জানবে বাগ-ই এরাম সম্পর্কে । এটি একটি
বিশাল উদ্যান। বাগ-ই এরাম অর্থ স্বর্গের বাগান।
লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
ইরানিদের তৈরী বিভিন্ন উদ্যান ও স্থাপনা যুগে যুগে পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষকে করেছে মোহিত ও বিস্মিত। এগুলোর একটি বাগ-ই এরাম। এটি একটি বিশাল উদ্যান।
ইরানি জাতির সৌন্দর্যপ্রীতি সারা বিশ্বে প্রশংসিত।
বাগ-ই এরাম অর্থ স্বর্গের বাগান। এর সৌন্দর্য আর নান্দনিক আকর্ষণই একে বেহেশত বা স্বর্গের সদৃশ করেছে। ইরানের এ ঐতিহাসিক উদ্যানের অবস্থান সিরাজ নগরে। কুশ্ক্ নদীর বাম তীরে এর অবস্থান। সুন্দর ফুল, নির্মল হাওয়া আর দৃষ্টিনন্দন সাইপ্রেস বৃক্ষ উদ্যানের প্রধান পর্যটক-আকর্ষণ। সাইপ্রেসকে ইরানিরা বলে সার্ভ-ই নাজ। উদ্যানের অভ্যন্তরে স্থাপিত দু’টি মুক্ত স্থাপনা বা ভবন একে করেছে আরো বৈশিষ্ট্যমণ্ডিত, যেন সে রূপকথার ভুবনমোহিনী কোনো পরী।
বাগ-ই এরাম প্রতিষ্ঠিত হয় ১৮ শতকে। বিভিন্ন রাজবংশের আমলে এটি সংস্কার ও উন্নয়ন করা হয়। বর্তমানে এটি সিরাজ বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি। আসলে এটি বিশ্বসম্পদ; দুনিয়ার অনেক মানুষেরই এ বাগানের প্রতি আকর্ষণ দেখা যায়।
ইন্টারনেট


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল