১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের নৃতাত্ত্বিক গোষ্ঠী আমহারা

-

আজ তোমরা জানবে আমহারা সম্পর্কে । এ নৃতাত্ত্বিক গোষ্ঠীর মূল আবাসভূমি ইথিওপিয়া। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

 

আমহারা একটি নৃতাত্ত্বিক গোষ্ঠী । বাস করে প্রধানত আফ্রিকার ইথিওপিয়ায়। ইথিওপিয়া এদের মূল আবাসভূমি। মোট আমহারা জনসংখ্যা প্রায় ২১ দশমিক ১৩ মিলিয়ন। এদের এক কোটি ৯৮ লাখের বেশি বাস করে ইথিওপিয়ায়। দেশটির জনসংখ্যার ২৬ শতাংশ আমহারা। মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরাইল, সুদান, সোমালিয়া, ইরিত্রিয়া, কানাডা, সুইডেন, ইয়েমেন, জার্মানি, জিবুতি, নরওয়ে, মিসর ও ফিনল্যান্ডে বাস করে প্রায় চার লাখ ৬০ হাজার।
আমহারা অর্থ আনন্দদায়ক, সুন্দর, উদার বা চিত্তহারী। আমহারারা কৃষ্ণাঙ্গ জাতি। এরা কথা বলে আমহারিক ভাষায়।
আমহারাদের বেশির ভাগ খ্রিষ্টধর্ম পালন করে। ১৮ শতাংশ অনুসরণ করে ইসলাম ধর্ম।
ইথিওপিয়ার আমহারাদের প্রায় ৯০ শতাংশ কৃষিকাজ করে জীবনধারণ করে। চাষাবাদ চলে মূলত ইথিওপীয় উচ্চভূমিতে। এরা যব, গম, বজরা, জোয়ার বা ভুট্টাজাতীয় খাদ্যশস্য ফলায়। উচ্চভূমিতে বছরে একবার ফসল ফলে, নিচু ভূমিতে দু’বার সম্ভব। এরা বিভিন্ন ধরনের শাকসবজিও উৎপাদন করে। আমহারারা গরু, ভেড়া ও ছাগল পালন করে।
একসময় আমহারাদের মাঝে কম বয়সে বিয়ে প্রচলিত ছিল। ১৪ বছর বয়সে মেয়েদের বিয়ে হয়ে যেত আর ২০ বছরের কম বয়সের ছেলেদের বিয়ে দেয়া হতো। বর্তমানে ছেলে-মেয়ের বিয়ের বয়স হতে হয় কমপক্ষে আঠারো।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের

সকল