১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের নৃতাত্ত্বিক গোষ্ঠী অ্যাতি

-

আজ তোমরা জানবে অ্যাতি সম্পর্কে । এরা কয়েকটি উৎসব পালন করে। এগুলোর মধ্যে অ্যাতি অ্যাতিহান উৎসব ও দিনাগিয়াং উৎসব উল্লেখযোগ্য।
লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
অ্যাতি কী? ফিলিপাইনের সবচেয়ে প্রাচীন জনগোষ্ঠী। প্রাগৈতিহাসিক যুগে এরা মধ্য ফিলিপাইনে বসতি স্থাপন করে। পানে এলাকা এদের আবাসভূমি। ধারণা করা হয়, প্রায় ২৫ হাজার বছর আগে এদের পূর্বপুরুষেরা বোর্নিও থেকে এখানে এসেছিল। অন্য দল মনে করে এরা এসেছিল আফ্রিকা থেকে।
অ্যাতিদের গায়ের রঙ কালো। চামড়া বেশ মসৃণ এবং আকর্ষণীয়। অনেকটা আফ্রিকার কৃষ্ণাঙ্গদের মতো।
অ্যাতি জনসংখ্যা প্রায় দুই হাজার। এদের ভাষার নামও অ্যাতি। তবে এটি ইন্যাতি নামেও পরিচিত।
খুব বেশি দিন আগের কথা নয়, অ্যাতিদের পোশাক ছিল খুবই সাধারণ। নারীরা পরত ঘাগরাজাতীয় পোশাক (স্কার্টবিশেষ)। অনেক সময় এগুলো তৈরি করা হতো গাছের বাকল বা ছাল দিয়ে। পুরুষেরা পরত নেংটি বা এ ধরনের পোশাক। বর্তমানে টি-শার্ট, প্যান্ট ও চটি এদের দৈনন্দিন পোশাক।
অ্যাতিদের বেশির ভাগ সর্বপ্রাণবাদে বিশ্বাস করে। কিছু রয়েছে খ্রিষ্টধর্মের অনুসারী।
চিকিৎসা ক্ষেত্রে অ্যাতিরা সাধারণত ব্যবহার করে ভেষজ ওষুধ।
হাজার বছর ধরে ঐতিহ্যগতভাবে অ্যাতিরা ছিল যাযাবর নৃতাত্ত্বিক গোষ্ঠী। বর্তমানে এরা স্থায়ী বসতি স্থাপন করে বসবাস করছে।
অ্যাতিরা সরল, মিশুক ও বন্ধুবৎসল।
এরা কয়েকটি উৎসব পালন করে। এগুলোর মধ্যে অ্যাতি অ্যাতিহান উৎসব ও দিনাগিয়াং উৎসব উল্লেখযোগ্য। অ্যাতি উৎসবগুলোর ধর্মীয় ও সাংস্কৃতিক মূল্য অনেক। এ সময় এরা নাচগানে মেতে ওঠে। ঢোল বাজিয়ে আনন্দ প্রকাশ করে।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল