২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

লা ও সে র রূ প ক থা উল্টাপাল্টা স্বপ্নের পরিণাম

-

(গত দিনের পর)
যুবকটি বিড়বিড় করে বলতে থাকে,
ওগো আমার শখের ফুলদানি। তোমাকে বিক্রি করলে কম করে হলেও লক্ষ টাকার মালিক হয়ে যাবো আমি।
যে টাকা পাবো, তা সমান দুই ভাগে ভাগ করব। এক ভাগ দিয়ে আমার দৈনিক খরচাপাতি মেটানো যাবে। অপর যে ভাগ বাকি থাকবে, সেটা দিয়ে কী করব তাহলে?
এক কাজ করা যায়। একটা গাভী কিনব। মোটা তাজা দেখে। গাভীটা দুধ তো দেবেই। তার সাথে বাড়তি পাওনা হিসেবে সেটা প্রতি বছর একটা বাছুরের জন্ম দেবে।
তারপর? তারপর কী হবে? সেটা নিয়ে এখন ভাবা যাক। ধরে নিচ্ছি, দশ বছরে দশটা বাছুর পেলাম। সেগুলো থেকে কতগুলো গরু আমি পাবো? বছর বছর তাদের সংখ্যা বাড়তে থাকবে। উহ, কী আনন্দ। এত বেশি পরিমাণে আয় রোজগার হতে থাকবে যে, মাথা ঠিক রাখাই মুশকিল হয়ে দাঁড়াবে।
গোয়ালঘরে এত্তগুলান গরু রাখা কঠিন হয়ে পড়বে। দেখাশোনা করার জন্যও তো লোক চাই। আমার একার পক্ষে সব দিক সামাল দেয়া অসম্ভব হয়ে উঠবে। কী করা যায় তখন? পরিস্থিতি কেমন করে মোকাবেলা করা যাবে? এই পর্যায়ে সে ব্যাপারে ভাবনাচিন্তা করতে হবে আমাকে।
(চলবে)

 


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

সকল