২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
জানা-অজানা

অ্যাবা

-

ছোট্ট বন্ধুরা,
আমাদের দেশ থেকে পশ্চিমে আরব জাহান। জাহান মানে পৃথিবী বা দুনিয়া। আরব জাহানে ২২টি দেশ আছে। আরব জাহান আরব বিশ্ব নামেও পরিচিত। আরব বিশ্বের অধিবাসীরা আরব নামে পরিচিত। তার মানে যেকোনো আরব দেশের অধিবাসীই আরব। যেমন ইরাকিরাও আরব। আবার সৌদিরাও আরব।
আরবদের একটি ঐতিহ্যবাহী পোশাকের নাম অ্যাবা। এখনো অনেক আরব এ পোশাক পরে। এটি হাতাছাড়া আলখাল্লাজাতীয় পোশাক। এর সাথে মাথায় বিভিন্ন রঙের সুতো বা সিল্কের টুপি পরার প্রথা রয়েছে। এ টুপি থেকে টাসেল (ঝালরবিশেষ) ঝোলানো থাকে।

 

 


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল