১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব ঐতিহ্য স্থান শিবাম নগর

-

আজ তোমরা জানবে বিশ্বের প্রথম গগনচুম্বী নগর শিবাম সম্পর্কে। বয়স ও ঐতিহ্যে শিবামের তুলনায় শিকাগো ও ম্যানহাটান যেন শিশু।
লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

বিশ্বের প্রথম গগনচুম্বী নগরটি গড়ে ওঠে কোথায়? আরব উপদ্বীপে। এর নাম শিবাম। বয়স দেড় হাজার বছরের বেশি। বর্তমান ইয়েমেনে এর অবস্থান। কঠোর খাড়া-উল্লম্ব-ঊর্ধ্বাধ নির্মাণনীতির ওপর ভিত্তি করে এখানকার নগর পরিকল্পনা করা হয়। শিবাম নগর পরিকল্পনা একটি ব্যতিক্রমধর্মী উদাহরণ। কিন্তু এতে কোনো সাংস্কৃতিক ঐতিহ্য ক্ষতিগ্রস্ত করা হয়নি। পুরনো শিবাম নগরীকে কিছু ঐতিহাসিক ও নগরবিদ মরুভূমির শিকাগো বা মরুভূমির ম্যানহাটান হিসেবে অভিহিত করেন। অনেকের মতে এটি ভুল। বরং আমেরিকার শহর দু’টিকে বলা উচিত আমেরিকার শিবাম। কারণ বয়স ও ঐতিহ্যে শিবামের তুলনায় শিকাগো ও ম্যানহাটান যেন শিশু।
আরবের দেয়ালঘেরা পুরনো এই নগর নির্মাণ করা হয় ছোট এক পাহাড়ের ওপর। প্রায় ১৭০০ বছর ধরে নগরটির অস্তিত্ব রয়েছে। এখানকার দালানগুলোর সবই কাঁচা ইটের তৈরি। এগুলোর মধ্যে রয়েছে প্রায় ৫০০ বুরুজ-বাড়ি (টাওয়ার হাউজ)। পাঁচ থেকে এগারো তলাবিশিষ্ট বাড়িগুলো এক অপার বিস্ময়। এখানে যখন উঁচু বাড়িগুলো নির্মাণ করা হয় তখন বিশ্বের কোথাও আর এ ধরনের উঁচু বাড়ি ছিল না। তখনকার দিনে এগুলোই ছিল বিশ্বের সবচেয়ে উঁচু বাড়ি। তাই শিবাম বিশ্বের প্রথম গগনচুম্বী নগর। এখানকার বাড়িগুলোর প্রতি তলায় রয়েছে একটি বা দু’টি করে অ্যাপার্টমেন্ট। বেদুইনদের আক্রমণ থেকে বাসিন্দাদের রক্ষা করার জন্য ভবনগুলোয় বিশেষ কৌশল গ্রহণ করা হয়।
শাবুয়া ধ্বংস হওয়ার পর ৩০০ সালে শিবাম এ এলাকার রাজধানী হয়। এর পরিকল্পনা অসম চতুর্ভুজের মতো; প্রায় আয়তক্ষেত্রাকার। শিবামের হৃদয়গ্রাহী স্থাপনাগুলোর বেশির ভাগ অংশ ১৬ শতকের। ১৫৩২-৩৩ সালের ভয়াবহ বন্যায় নগরটি ক্ষতিগ্রস্ত হওয়াই এর কারণ।
এ বন্যার ক্ষতির পরেও ইসলামের প্রথম শতকগুলোর কিছু পুরনো ও বড় ভবন এখনো দাঁড়িয়ে আছে। এগুলোর মধ্যে ৯০৪ সালের মসজিদ এবং ১২২০ সালের দুর্গের কথা বলা যায়।
শিবামে রয়েছে মসজিদ, দু’টি প্রাচীন সুলতানের প্রাসাদ, বৃহদাকার দরজা এবং ৫০০-এর বেশি ভবন।
১৯৮২ সালে শিবামের পুরনো দেয়ালঘেরা নগর বিশ্ব ঐতিহ্য স্থানের মর্যাদায় ভূষিত হয়। বিশ্বসভ্যতায় নগরটি অনন্য। তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল