১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব ঐতিহ্য মির ক্যাসল

-

আজ তোমরা জানবে মির ক্যাসল কমপ্লেক্স সম্পর্কে । ২০০০ সালে দুর্গটি বিশ্ব ঐতিহ্য স্থানের মর্যাদায় ভূষিত হয়। এর অবস্থান বেলারুশের মির শহরে। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
তোমরা কি জানো, ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য স্থান হচ্ছে বিশ্বসম্পদ? এগুলোরই একটি মির ক্যাসল কমপ্লেক্স। এর অপর নাম মিরস্কি ক্যাসল কমপ্লেক্স। এটি একটি দুর্গ। ২০০০ সালে দুর্গটি বিশ্ব ঐতিহ্য স্থানের মর্যাদায় ভূষিত হয়। এর অবস্থান বেলারুশের মির শহরে। এটি নির্মাণ করা হয় পরস্পর সম্পর্কিত জটিল অংশ নিয়ে।
১৫ শতকের শেষ দিকে গথিক স্থাপত্য ঘরানার এই দুর্গের নির্মাণকাজ শুরু হয়। ১৬ শতকের শুরুতে ডিউক ইলিনিচ দুর্গ-দালানের নির্মাণ সম্পন্ন করেন।
১৫৬৮ সালের দিকে মির ক্যাসল মিকোলাজ ক্রিঝটভ ‘দ্য অরফান’ রাদজিউইলের অধীনে আসে। তিনি রেনেসাঁ ঘরানায় দুর্গ-দালান তৈরি করেন। দুর্গের পূর্ব ও উত্তর দেয়াল বরাবর একটি তিনতলা প্রাসাদ নির্মাণ করা হয়। প্রাসাদের সম্মুখভাগের ফটক, তাক, ঝুলবারান্দা ও ভবনসংলগ্ন ছাদযুক্ত প্রবেশপথ চুনাপাথরের পলেস্তরায় অলঙ্কৃত করা হয়।
পরে দুর্গটি প্রায় ১০০ বছর পরিত্যক্ত থাকে এবং নেপোলিয়নীয় যুগে এর মারাত্মক ক্ষতি হয়। ১৯ শতকের শেষ দিকে দুর্গটি আগের সুন্দর অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করা হয় এবং এ প্রচেষ্টা বেশ ফলপ্রসূ হয়। দমিনিক হিরোনিম রাদজিউইলের মৃত্যুর পর তার কন্যা স্টেফানিয়া এই দুর্গের মালিক হন। এর পর তার কন্যা মারিয়ার অধীনে যায় দুর্গটি। ১৮৯৫ সালে তার ছেলে মরিস হোহেনলহে শিলিংসফার্স্ট দুর্গটি বিক্রি করেন নিকোলাই সভিয়াটোপোল্ক-মিরস্কির কাছে। নিকোলাইয়ের ছেলে মাইকেল স্থপতি টিউডর বুরঝের পরিকল্পনায় দুর্গের পুনর্নির্মাণ শুরু করেন। ১৯৩৯ সাল পর্যন্ত দুর্গটি সভিয়াটোপোল্ক-মিরস্কি পরিবারের মালিকানায় থাকে। এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এটি জার্মান বাহিনী দখল করে এবং স্থানীয় ইহুদিদের আটকে রাখার কাজে ব্যবহার করে।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল